sentbe-top

ফ্রী ওয়াইফাইঃ স্টারবাকস কোরিয়ায় বিদেশীদের জন্য নীতিমালা পরিবর্তন হচ্ছে

কফির জনপ্রিয় মার্কিন ব্র্যান্ড স্টারবাকসের কোরিয়ান বিক্রয়কেন্দ্রগুলোতে  বিনামূল্যের তারবিহীন (ওয়াইফাই) ইন্টারনেট সেবা উপভোগ করতে বিদেশী নাগরিকদেরকে আগামীতে অতিরিক্ত ব্যক্তিগত তথ্য সরবরাহ করতে হতে পারে। ব্যবহারিক নীতিমালায় বৈষম্যের অভিযোগে কোরিয়ান গ্রাহকদের মাঝে ক্রমবর্ধমান সমালোচনার প্রেক্ষিতে কর্তৃপক্ষ বিষয়টি চিন্তাভাবনা করে দেখছে।

starbucks_cofee_wifi_freeস্টারবাকসের যে কোন আউটলেটে বিনামূল্যে ইন্টারনেট সুবিধা পেতে কোরিয়ান নাগরিকদেরকে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে নাম, ইমেইল ঠিকানা, মোবাইল নম্বর ও নিবন্ধিত মোবাইল অপারেটরের নাম সরবরাহ করতে হয়। কিন্তু বিদেশী নাগরিকরা কেবল নাম ও ইমেইল ঠিকানা দিয়েই এ সেবা পেয়ে আসছেন।

গত সপ্তাহে একজন কোরিয়ান ব্লগার  বিষয়টি নিয়ে লিখলে স্থানীয়দের মাঝে সমালোচনার ঝড় ওঠে। ‘আমরা বৈষম্যের শিকার’, ‘আমাদের সাথে প্রতারণা করা হচ্ছে’- গ্রাহকদের এমন সব মন্তব্যে নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির তরফে জানানো হয়েছে যে নেটওয়ার্ক অপারেটরদের সাথে কথা বলে শীঘ্রই তাঁরা নীতিমালা পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

স্টারবাকসের একজন কর্মকর্তা জানান, প্রথমদিকে কোরিয়ানদের মতো বিদেশীদের কাছেও নাম, ইমেইল ঠিকানার পাশাপাশি মোবাইল নম্বর, পাসপোর্ট নম্বর অথবা এলিয়েন রেসিডেন্ট নম্বর চাওয়া হতো। কিন্তু লম্বা সময় ধরে কোরিয়ায় বসবাস করছেন এমন বিদেশী ছাড়া বেশীরভাগেরই নিজস্ব মোবাইল নম্বর বা এলিয়েন রেসিডেন্ট নম্বর থাকে না। আবার শুধু পাসপোর্ট নম্বর থেকে অভিবাসন কর্তৃপক্ষ কারও পরিচয় দ্রুত সনাক্ত করতে পারে না। এ কারনেই পরবর্তীতে বিদেশীদের জন্য নীতিমালা শিথিল করা হয়। তবে ওই কর্মকর্তা বলছেন, তথ্য প্রযুক্তিগত নিরাপত্তার বিষয়টি চিন্তা করে হলেও বিদেশীদের জন্য বর্তমান নীতিমালায় পরিবর্তন আনা প্রয়োজন।

sentbe-top