cosmetics-ad

নতুন বছরের শুরুতেই ফ্রি শিশুসেবা কার্যক্রম শুরু করছে কোরিয়া


অনলাইন প্রতিবেদকঃ  সরকারিভাবে জনকল্যাণমূলক কার্যক্রম সম্প্রসারণে নব নির্বাচিত প্রেসিডেন্ট পার্ক গুন হে’র দেওয়া প্রতিশ্রুতির অংশ হিসেবে শিশু সেবা কার্যক্রম শুরু হতে যাচ্ছে নতুন বছরেই। অনূর্ধ্ব পাঁচ বছর বয়সী শিশু আছে এমন পরিবারগুলো বিনামূল্যে এ সেবা পাবে, রবিবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ কথা জানায়। প্রেসিডেন্টের এই পদক্ষেপকে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে স্বাগত জানানো হয়েছে। কর্তৃপক্ষ আরও জানিয়েছে, আগামী মার্চ মাস থেকে শুরু হতে যাওয়া কার্যক্রমের অংশ হিসেবে সংশ্লিষ্ট পরিবারগুলো শিশু যত্নকেন্দ্র অথবা কিন্ডারগার্ডেনে বাচ্চাদের বিনামূল্যে ভর্তি করানোর সুযোগ পাবে এবং মাসিক সর্বোচ্চ ২,০০,০০০ উওন (১৮৭ ইউএস ডলার) পর্যন্ত ভাতা পাবে, এক্ষেত্রে অভিভাভকদের মাসিক আয় বিবেচ্য হবে না।ক্ষমতাসীন স্যানুরি পার্টির নেতৃবৃন্দের সাথে কেন্দ্রীয় সরকার ও স্থানীয় প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের এক রুদ্ধদ্বার বৈঠকে এ কর্মসূচী বাস্তবায়নের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়, বৈঠক সংশ্লিষ্ট একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। ক্ষমতাসীন ও বিরোধী দলের উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের সাথে আলোচনাপূর্বক সংসদীয় বাজেট কমিটি এ খাতের ব্যয় হিসেবে সরকারি বাজেটে আগামী বছর আরও ১.৪ ট্রিলিয়ন উওন বরাদ্ধ রাখার ব্যাপারে সম্মত হয়েছে। বাজেট কমিটি এবং সংসদীয় অধিবেশনে অনুমোদনের পরই কার্যক্রমটি শুরু হবে।

গত বছরের শুরুতে নেয়া একটি কর্মসূচীর অংশ হিসেবে বর্তমানে অনূর্ধ্ব দুই বছর বয়সী শিশুদের জন্য শিশু সেবা কার্যক্রম চালু রয়েছে, পাশাপাশি পর্যায়ক্রমে পাঁচ বছরের ঊর্ধ্বে শিশুদের শিক্ষাসংক্রান্ত খরচে পূর্ণ ভর্তুকি দেয়ার ব্যাপারেও পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়াও মার্চ মাস থেকে শুরু হওয়া বিনামূল্যের শিক্ষা সেবা কার্যক্রমে দেশব্যাপী কিন্ডারগার্ডেন ও চাইল্ডকেয়ার সেন্টারগুলোর জন্য প্রণীত পাঠ্যসূচী “নুরি” সম্প্রসারণ করে তিন ও চার বছর বয়সী শিশুদেরকেও অন্তর্ভুক্ত করা হবে।

অনূর্ধ্ব দুই বছর বয়সী শিশুদের জন্য বিনামূল্যের শিশু সেবা কার্যক্রমটি এক সময় বাজেট সীমাবদ্ধতায় প্রায় বন্ধ হয়ে পড়ার উপক্রম হয়েছিল। অভিভাভকরা রীতিমতো প্রতিযোগিতা করে এসব কেন্দ্রগুলোতে বাচ্চাদের ভর্তি করানো শুরু করলে এ সংকট দেখা দেয়। এ অবস্থায় সমাজকল্যাণ মন্ত্রণালয় মার্চ থেকে শুরু হওয়া কার্যক্রমটি সেপ্টেম্বর নাগাদ সীমিত করে দিয়ে শুধুমাত্র আয় সীমায় ৭০ শতাংশের নীচে আছে এমন পরিবারগুলোর জন্য চালু রাখার ঘোষণা দিয়েছে, এ ব্যাপারে ইতিমধ্যেই অভিভাভক ও বিরোধী দলীয় আইনজীবীদের পক্ষ থেকে কড়া সমালোচনা করা হয়েছে।

তবে প্রেসিডেন্ট পার্ক শিশু সেবা কার্যক্রম কোনভাবে বিঘ্নিত না হবার ব্যাপারে আশ্বস্ত করেছেন এবং দেশব্যাপী আরও শিশু যত্নকেন্দ্র স্থাপনেরও ঘোষণা দিয়েছেন।