Search
Close this search box.
Search
Close this search box.

কারাগারে যৌন সঙ্গমের অনুমতি পেল কয়েদিরা

sex
প্রতীকী ছবি

এখন থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত, দুর্ধর্ষ মামলার সাজাপ্রাপ্ত কয়েদিরা কারাগারে তাদের স্ত্রীদের সঙ্গে যৌন সঙ্গম করতে পারবেন। এমনকি তারা চাইলে সন্তান নিতেও পারবেন। ভারতের পাঞ্জাব ও হরিয়ানার উচ্চ আদালত ঐতিহাসিক এ রায় দিয়েছেন।

মঙ্গলবার আদালতের পক্ষ থেকে জানানো হয়, জেলের কয়েদিরা তাদের স্ত্রীর সঙ্গে যৌনকর্ম উপভোগ করতে পারবেন। সন্তানও নিতে পারবেন তারা।

chardike-ad

আদেশে আদালত জানায়, দাম্পত্য ব্যক্তিদের কারাগার পরিদর্শন ও যৌনজীবন উপভোগ তাদের মৌলিক অধিকার। তাই জেলের কয়েদিদের এ অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।

পাঞ্জাবের হশরাপুরে এক কিশোরকে অপহরণ করে খুনের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জসবীর সিংহ ও তার স্ত্রী সোনিয়ার এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারক সুরাইয়া কান্ত এ আদেশ দেন।

পাঞ্জাবের পাতিয়ালা জেলে থাকা জসবীর সিংহ ও তার স্ত্রী জেলের ভেতর যৌনমিলনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিতে আদালতের কাছে আবেদন জানান।

আবেদনে তারা জানান, জসবীর সিংহ বাবা-মায়ের একমাত্র সন্তান। খুনের ঘটনার মাত্র ৮ মাস আগে তাদের বিয়ে হয়। তাই বংশ রক্ষার জন্য তাদের যৌন সম্পর্কে মিলিত হওয়া প্রয়োজন। তারা শুধুমাত্র যৌনতা উপভোগের জন্য অনুমতি চায় না।

এরপরই ভারতীয় সংবিধানের ২১ ধারা অনুযায়ী আদালত জেল কয়েদিদের যৌনমিলনের অনুমতি দেন পাঞ্জাব হাইকোর্টের বিচারক সুরাইয়া কান্ত। তবে তারা যে হয়েনার সমতূল্য কাজ করেছে তাদের সাজা কমানোর বিষয়টি নাকচ করে দেন হাইকোর্ট।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।