Search
Close this search box.
Search
Close this search box.

এবার এলো স্মার্ট বিছানা

SMART BEDলুনা স্লিপ নামে নতুন একটি প্রতিষ্ঠান ঘুমন্ত মানুষের দেহের খবর রাখতে এনেছে স্মার্ট বিছানা। লাস ভেগাসে সদ্য শেষ হওয়া কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) বিছানাটি প্রদর্শন করে প্রতিষ্ঠানটি। লুনা নামের বিছানাটি মানুষের দেহের তাপমাত্রা থেকে শুরু করে নাকডাকার মাত্রা, নড়াচড়া— সবকিছুর তথ্যই সংরক্ষণ করবে। এমনকি শীতের দিনে বিছানাটি নিজে থেকেই স্বয়ংক্রিয়ভাবে উষ্ণ হয়ে উঠবে। খবর ইয়াহু নিউজ।

সাম্প্রতিক সময়ে স্বাস্থসেবা-সংক্রান্ত বেশকিছু প্রযুক্তি পণ্য বাজারে এসেছে। এর মধ্যে পরিধেয় পণ্যগুলোই অন্যতম। কিন্তু এ ডিভাইসগুলো সাধারণত মানুষ সচেতন থাকা অবস্থার স্বাস্থ্য তথ্য সরবরাহ করে। লুনা নামের বিছানাটি মানুষ ঘুমিয়ে যাওয়ার পরের স্বাস্থ্য তথ্য সরবরাহ করবে। শরীরের নড়াচড়া, তাপমাত্রা, হূত্স্পন্দন ও নাকডাকার মাত্রার মতো তথ্য সরবরাহ করবে বিছানাটি। বিছানাটির উপরিভাগে রয়েছে বিপুল সংখ্যক সেন্সর। এ সেন্সরগুলোই বিছানায় শুয়ে থাকা মানুষের তথ্য সংরক্ষণ করতে ব্যবহূত হবে। ইন্টারনেট সংযুক্ত এ বিছানা আইওএসভিত্তিক অ্যাপের মাধ্যমে গ্রাহকের তথ্য নির্দিষ্ট ডিভাইসে সংরক্ষণ করবে।

chardike-ad

সচেতন অবস্থায় মানুষ তার শরীরের অবস্থা সম্পর্কে ধারণা রাখতে পারেন। কিন্তু ঘুমন্ত অবস্থায় অনেক ক্ষেত্রেই গ্রাহক তার শরীরের অবস্থা খুব বেশি টের পান না।

এ অবস্থায় নিয়মিত শরীরের তথ্য জানিয়ে গ্রাহককে স্বাস্থ্য সচেতন থাকতে সহায়তা করবে লুনা ম্যাট্রেস। ম্যাট্রেসটি সরবরাহ করতে প্রতিষ্ঠানটি চলতি মাসের শেষ থেকে তহবিল সংগ্রহ করতে শুরু করবে। মোট ১ লাখ ডলার তহবিল সংগ্রহে কাজ করবে তারা।

স্বাস্থ্য সংক্রান্ত প্রযুক্তি সেবার ব্যবহার দিন দিন বাড়ছে। আর এ খাতটিও ক্রমে লাভবান হয়ে উঠছে। ফলে নতুন অনেক কোম্পানি খাতটিতে প্রবেশ করছে। স্বাস্থ্য তথ্য সংরক্ষণে লুনা ম্যাট্রেসও ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকের মধ্যে বিছানাটি সাধারণ গ্রাহককে সরবরাহ করা সম্ভব হবে বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাততেও ফ্রান্সেসচেটটি। বিছানাটির কুইন সাইজের দাম ২৪৯ ডলার, কিং সাইজের দাম ২৭৯ ডলার।