Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকে আকর্ষণীয় লিংক থেকে সাবধান

facebookসম্প্রতি সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুকে পর্নো ভিডিও সংশ্লিষ্ট কয়েকটি লিংক ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। ভিডিওর লিংকে যতই আকর্ষণীয় শব্দ বা বাক্য ব্যবহার হোক না কেন এতে ক্লিক করবেন তো সর্বনাশ।

ফেসবুকে পর্নো সংশ্লিষ্ট এ ধরনের লিংকে ক্লিক করার লোভ সামলাতে না পারলে বড় ধরনের বিপদে পড়তে পারেন। নতুবা আপনাকে লজ্জায় পড়তে হবে- এমনটাই বলছে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

chardike-ad

কারণ হিসেবে তারা বলছে- ফেসবুকের এই ম্যালওয়্যারটি ফ্ল্যাশ প্লেয়ার আপডেটের ছদ্মবেশে থাকে। এটি মূলত ফেসবুকে এই ম্যালওয়্যারে আক্রান্ত কোনো বন্ধুর প্রোফাইল থেকে ছড়ায়। বন্ধুর শেয়ার করা লিংকটিতে ক্লিক করলে তা একটি ইউটিউব সদৃশ ওয়েবসাইটে নিয়ে যায় এবং ভিডিওটির কয়েক সেকেন্ড দেখায়। এরপর ভিডিও দেখতে হলে ফ্ল্যাশ হালনাগাদ করতে বলে। ফ্ল্যাশ আপডেট করলে কম্পিউটারে ট্রোজান ঢুকে পড়ে এবং মাউস ও কিবোর্ডের দখল নিয়ে নেয় ওই ম্যালওয়্যার।

ম্যালওয়্যারে আক্রান্ত হলে ফেসবুক প্রোফাইলে পর্নো ভিডিওর লিংক পোস্ট করতে থাকে এবং সেই সঙ্গে তা ২০ জনেরও বেশি বন্ধুকে একেবারে ট্যাগ করতে থাকে। এই প্রক্রিয়াতে এই লিংক খুব দ্রুত ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়ে।

ফেসবুকে এ পর্নো ভিডিও সংশ্লিষ্ট লিংকটি মাত্র দুই দিনে এক লাখ ১০ হাজারের বেশি ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলে ছড়িয়ে পড়েছে।