Search
Close this search box.
Search
Close this search box.

আচমকাই কমে যাবে ফেসবুক পেজের লাইক

fb-like

আচমকা কমে যেতে পারে আপনার ফেসবুক ফ্যান পেজের লাইক। হঠাৎ একদিন ঘুম থেকে ওঠে দেখতে পারেন ফেসবুক ফ্যান পেজের এক বা দু’লক্ষ লাইক নেই। তবে কতটা কমবে তার কোনও ঠিক-ঠিকানা নেই। আর এই শঙ্কার কথা জানিয়েছে খোদ সোস্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক কর্তৃপক্ষ।

chardike-ad

খোদ ফেসবুক কর্তৃপক্ষ এমন খবরে বহু নামি-দামি সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান ফেসবুকের লাইক কিনে এখন বড়সড় ক্ষতির মুখে পড়তে চলেছেন।

জানা যায়, গত কয়েক সপ্তাহ ধরেই ফেসবুক কর্তৃপক্ষ বিশ্বের বিভিন্ন প্রান্তের ইউজারের প্রোফাইলে নজরদারি চালাচ্ছেন। তাতে তারা প্রচুর নিষ্ক্রিয় ইউজারের সন্ধান পেয়েছে। তার মধ্যে রয়েছে কেউ হয়তো মারা গিয়েছে, কেউবা প্রোফাইল খোলার পর দীর্ঘদিন ধরে তা ব্যবহার করেনি। এমনই নিষ্ক্রিয় ইউজার বা ব্যবহারকারীর একটা দীর্ঘ তালিকা তৈরি করেছে মার্ক জুকারবার্কের ফেসবুকের ইঞ্জিনিয়াররা।

ফেসবুক কর্তৃপক্ষ জানাচ্ছে, তারা এবার সেই নিষ্ক্রিয় ইউজারদের ফেসবুক থেকে মুছে ফেলতে চলেছেন। এই সমস্ত ইউজার কোনও ফ্যান পেজ লাইক করে থাকলে, সেই লাইকও মুছে যাবে। স্বাভাবিকভাবেই কমে যাবে অনেক ফ্যান পেজের লাইকের সংখ্যা।

এই মাসের ১২ তারিখের মধ্যেই এই ইউজারদের নাম ফেসবুক থেকে মুছে ফেলা হবে বলে জানিয়েছে ফেসবুক লাইক কর্তৃপক্ষ। তারা পেজ অ্যাডমিনদের কাছে এক বার্তা পাঠিয়েছে জানিয়েছে, We’ve recently updated the way we measure how many people like your Page. Pages may see a decrease in likes after March 12, when we removed likes from inactive Facebook accounts.March12LikesDown

স্বাভাবিকভাবেই ফেসবুকের এই বার্তায় মাথায় হাত পড়েছে বহু নামি-অনামি প্রতিষ্ঠানের সোস্যাল মিডিয়া ম্যানেজারদের। কারণ একটাই, কাড়ি কাড়ি টাকা তারা ফেসবুককে দিয়ে হাজার-লাখো লাইক কিনেছে। এর মধ্যে প্রচুর সংখ্যায় এমন ইউজার রয়েছে, যারা হয়তো এখন নিষ্ক্রিয়। এখনই ফেসবুকের এই নতুন উদ্যোগের জেরে ওই সমস্ত লাইক ফেসবুক ফ্যান পেজ থেকে বাতিল হয়ে যাবে।