Search
Close this search box.
Search
Close this search box.

কর্মী নিয়োগে ফেসবুকের নতুন কৌশল

facebookবার্সেলোনায় চলমান `ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস`-এ এক আলোচনা সভায় ফেসবুকে নতুন কোন নিয়োগের বিষয়ে নিজের কৌশলী পরিকল্পনার কথা জানালেন বিশ্বের সবচেয়ে খ্যাতিমান টেক এক্সিকিউটিভ মার্ক জাকারবার্গ।

সভায় জাকারবার্গ বলেন, এরপর যাকে নিয়োগ দেব তাকে এমন মানুষ হতে হবে, যেন তিনি আমার বস হতে পারেন। তিনি আমার জন্যে কাজ করবেন এবং আমিও তার জন্যে কাজ করবো। আর এর জন্যে ছোট একটা পরীক্ষার মাধম্যে নিয়োগ প্রক্রিয়া শেষ হবে বলে জানান তিনি।

chardike-ad

এই পরীক্ষার মাধ্যমে তিনি এর আগেও বিশ্বের বড় বড় প্রযুক্তি বিশারদদের নিয়োগ দিয়েছেন ফেসবুকে। যেমন- টেক বিশ্বের সবচেয়ে খ্যাতিমান নারী শেরিল স্যান্ডবার্গকে ফেসবুকে আনেন মার্ক। তাকে চিফ অপারেটিং অফিসার হিসাব নিয়োগ দেওয়া হয়। একই সঙ্গে এই নারী জাকারবার্গের একজন উপদেষ্টা হিসাবেও কাজ করেন। প্রায়ই তিনিই মার্কের বস হয়ে ওঠেন। এই নারীই নাকি ফেসবুককে এক স্বাস্থ্যকর ব্যবসায় পরিণত করেছেন।

কিন্তু অন্যান্য জায়ান্টদের তুলনায় ফেসবুকের কর্মী সংখ্যা খুবই কম। এ প্রসঙ্গে তিনি বলেন, নিজের দলকে যতটা সম্ভব ছোট রাখতে হয়। গোটা বিশ্বে কোটি কোটি মানুষের সেবা দিচ্ছেন ফেসবুকের ১০ হাজারেরও কম সংখ্যক কর্মী। এটি সম্ভব হয়েছে আধুনিক প্রযুক্তির কারণে, জানান মার্ক।

এক প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনি বলেন, আমার পোশাকে ছেলেমানুষি বিষয়ে থাকলেও সিদ্ধান্ত গ্রহণে আমি একদম ছেলেমানুষ নই।
প্রতি মাসে একবার এই সভায় কথা বলে মার্ক জাকারবার্গ। এ সময় তিনি ফেসবুকের কর্মীদের নানা প্রশ্নের জবাবা দেন।

বার্সেলোনায় অনুষ্ঠিত এই সভাটি জাকারবার্গের দ্বিতীয় সর্ববৃহৎ সভা যার মাধ্যমে তিনি জনসমক্ষে এলেন। অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার কথাই বললেন। এও বলেন যে, যদিও বহু প্রতিষ্ঠানের অভিযোগ যে তিনি আলোচনার টেবিলে ঘুমিয়ে যান। সূত্র : টাইমস অব ইন্ডিয়া