Search
Close this search box.
Search
Close this search box.

১৭ হাজার টাকায় ল্যাপটপ আনল গুগল

chromebookস্মার্টফোনের পর এবার ল্যাপটপও বাজারে আনল গুগল।  OEM জোলো এবং নিক্সিয়নের সঙ্গে মিলে এই ল্যাপটপ তৈরি করেছে গুগল।

তবে এখন শুধু ভারতের বাজারে ই-কমার্স সাইট স্ন্যাপডিল এবং আমাজনেই মিলবে এই ল্যাপটপ। আগামীতে অন্যান্য বাজারে পাওয়া যাবে। আপাতত ২টি মডেলে পাওয়া যাচ্ছে— ক্রোমবুক ইউনিটস এবং ক্রোমবুক ফ্লিপ।

chardike-ad

সোমবার ভারতের সংবাদ মাধ্যম টেকক্রুঞ্জের এক খবরে জানানো হয়েছে, এ দুই মডেলে রয়েছে ১১.৬ ইঞ্চি TFT ডিসপ্লে। রেজুলেশন প্রথমটিতে ১৩৬৬x৪৬৮ এবং দ্বিতীয়টিতে ১৩৬৬x৭৬৮ পিক্সেল। ১.৮ গিগাহার্জ A17 রকচিপ কোয়াডকোর প্রসেসর, ২ জিবি DDR3 র‍্যাম, ইনবিল্ড মেমোরি ১৬ জিবি। তার মধ্যে প্রায় ৯ জিবি ব্যবহার করা যাবে। একটা SD কার্ড স্লট রয়েছে, ২টি ইউএসবি এবং ১টি HDMI পোর্ট রয়েছে।

স্ক্রিনের ওপর ভিডিও চ্যাটের জন্য ১ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে। ইনবিল্ড ব্লু-টুথও (4.0) রয়েছে। 4200mAH ব্যাটারি দেওয়ার জন্য ব্যাকআপ টাইমও ভালো। প্রায় ৮-১০ ঘণ্টা চলবে একবার ফুল চার্জ দিলে। এছাড়া গুগল ক্রোমের লেটেস্ট ভার্শনের অপারেটিং সিস্টেম প্রিলোডেড রয়েছে।

সব মিলিয়ে এর দাম ধরা হয়েছে ২১২ ডলার থেকে ২২০ ডলারের মধ্যে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৭ হাজার টাকা বা তার কাছাকাছি।