Search
Close this search box.
Search
Close this search box.

থাইল্যান্ডে ৫১ মানব পাচারকারী গ্রেফতার

thailend
সন্দেহভাজন পাচারকারীদের চিহ্নিত করেন অভিবাসীরা

বাংলাদেশ ও মিয়ানমারের নাগরিকদের বিভিন্ন দেশে পাচারের সাথে সংশ্লিষ্ট ৫১ মানব পাচারকারীকে আটক করেছে থাইল্যান্ডের পুলিশ। গতকাল দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে। থাই ভিসা নিউজ ও দ্য নেশন এ খবর জানিয়েছে।

দেশটির রিজন ৯ এর ডেপুটি পুলিশ কমান্ডার পল মাজ-জেনেরেল পুথিচাট একাচান বলেন, চারটি ওয়ারেন্টের ভিত্তিতে ৮১ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এর মধ্যে ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি ৩০ জনকে গ্রেফতারের জন্য সঙ্খলা, সাতুন ও রানোং প্রদেশে পুলিশি অভিযান চালাচ্ছে।

chardike-ad

দ্য নেশন জানায়, শনিবার পুলিশ মানব পাচারকারীদের শিবির শনাক্তে ১২ রোহিঙ্গা অভিবাসীকে সঙ্খলা প্রদেশের সাদাও জেলার গ্লাস মাউন্টেন এলাকায় নিয়ে যায়।

পাহাড়ি জঙ্গলে শিবির স্থাপন করে ওই অভিবাসীদের আটক রেখেছিল মানব পাচারকারী চক্রের সদস্যরা। অভিবাসীরা বন্দি-শিবিরের পথ মনে রাখতে পেরেছিলেন। ওই বন্দি-শিবিরগুলোর বিস্তারিত তথ্য তারা পুলিশকে দেন। পুলিশকে ওই শিবিরগুলোতে নিয়ে যান অভিবাসীরা এবং সন্দেহভাজনদের চিহ্নিতও করেন তারা।

পুলিশ বিভিন্ন বন্দি-শিবিরের ছবি তুলে সেগুলো সন্দেহভাজন মানব পাচারকারীদের দেখায়। তারা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করে এবং কোন শিবিরে তারা কাজ করতো, ওই ছবিগুলোর মধ্য থেকে সেটি শনাক্ত করে।

সম্প্রতি দুই শতাধিক অভিবাসীসহ একটি নৌকা উদ্ধার করে মিয়ানমার নৌবাহিনী। ওই নৌকার মালিক এক থাই নাগরিককেও সম্পৃক্ততার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। ৫২ বছর বয়সী ওই ব্যক্তিকে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনে আটক রাখা হয়েছে। তবে কখন তাকে গ্রেফতার করা হয়েছে এবং তার বিরুদ্ধে কি ধরনের অভিযোগ গঠন করা হয়েছে, তা জানা যায়নি।

থাই পুলিশ তিনটি প্রদেশের সম্ভাব্য মানব পাচারের রুটে ৬৪টি চেকপয়েন্ট স্থাপন করেছে যেখানে দায়িত্ব পালন করছেন পাঁচ শ’ পুলিশ কর্মকর্তা।