Search
Close this search box.
Search
Close this search box.

‘দেশে প্রতি ১২ সেকেন্ডে বাড়ছে একজন ফেসবুক ব্যবহারকারী’

facebookতথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, প্রতি ১২ সেকেন্ডে একজন ফেসবুক ব্যবহারকারী বাড়ছে, যা আমাদের জন্মহারের চেয়ে বেশি। বাংলাদেশে ২০০৮ সালে ফেসবুক ব্যবহারকারী ছিল ১০ হাজার। বর্তমানে তা বেড়ে হয়েছে তিন কোটি।

মঙ্গলবার দুপুরে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ব্লগ সাইট আর্টিক্যাল ১৯ আয়োজিত ‘কনসালটেশন ওয়িদ পার্লামেন্টারিয়ানস দি আইসিটি অ্যাক্ট, ২০২৬; ইমপ্লিক্যাশনস ফর ফ্রিডম অব অনলাইন এক্সপ্রেশন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মূল প্রেজেন্টেশন তুলে ধরেন আর্টিক্যাল ১৯-এর নির্বাহী পরিচালক থমাস হিউজ।

chardike-ad

পলক বলেন, ‘অনলাইনে কোনো কিছু প্রকাশ করলে তা দ্রুত ছড়িয়ে পড়ে। কিন্তু অফলাইনে তার প্রভাব তেমন একটা পড়ে না। তাই বিশাল এই অনলাইনের সঙ্গে যারা জড়িত তাদের জন্য আন্তর্জাতিকভাবে অনলাইন আইন প্রয়োগের প্রয়োজন। এ ছাড়া আগের আইনগুলোরও সংশোধন প্রয়োজন।

তিনি বলেন, ব্লগারদের অধিকার, অনলাইনে মতামত প্রকাশের অধিকার এবং অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে আইনের বিধান তৈরি করতে সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলতে হবে।

আর্টিক্যাল ১৯-এর বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমানের সঞ্চালনায় আলোচনায় আরো উপস্থিত ছিলেন আইসিটি এক্সপার্ট মোস্তাফা জব্বার, ব্রিটিশ হাই কমিশনের পলিটিক্যাল শাখার প্রধান অ্যাড্রিয়ান জন, সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, শিরিন আকতার, হোসনে আরা বেগম ডালিয়া, রুস্তম আলী ফরাজিসহ সাংবাদিক এবং অনলাইন অ্যাকটিভিস্টরা।