Search
Close this search box.
Search
Close this search box.

ওয়ালমার্টকেও ছাড়িয়ে গেল ফেসবুক

facebookবাজার মূল্যে বিশ্বের বৃহত্তম রিটেইলার কোম্পানি ওয়ালমার্টকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়লো ফেসবুক। ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়ে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে পরিচিতি পায় মার্ক জাকারবার্গের এ সৃষ্টি। পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে ফেসবুকের যাত্রা শুরু করার তিন বছরের মাথায় এটির শেয়ারের বাজার মূল্য এসে দাঁড়িয়েছে ২৩ হাজার ছয়শো কোটি মার্কিন ডলার।

বাজার মূল্যের দৌড়ঝাপে এক কোম্পানিকে অন্য কোম্পানির টপকে যাওয়া চিত্র এটিই প্রথম নয়। তবে ফেসবুকের জন্য এটি বড় অর্জন হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

chardike-ad

কারণ হিসেবে বলা যায়, ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে ফেসবুকের চেয়ে অনেক এগিয়েই ছিল ওয়ালমার্ট। লেনদেনের দিক থেকে ফেসবুকের চেয়ে এগিয়ে থাকা ওয়ালমার্টের গতবছরে পণ্য ক্রয়বিক্রয়ের পরিমাণ ছিল ৪৭ হাজার ছয়শো কোটি মার্কিন ডলার। সেখানে ফেসবুকের আয় ছিল মাত্র ২৫০ কোটি মার্কিন ডলার।

গতবছরে ফেসবুকের আয় এবং শেয়ার মুলধন ওয়ালমার্টের চেয়ে কম হয়ে থাকলেও সেটি টপকে যায় চলতি বছরে এসে। বর্তমানে ফেসবুকের মূলধনের পরিমাণ যেখানে তেইশ হাজার ছয়শো মার্কিন ডলার আর ওয়ালমার্টের মূলধনের পরিমাণ সেখানে ২৩ হাজার পাঁচশো মার্কিন ডলার। মাত্র একশো মার্কিন ডলারের ব্যবধানে বাজার মূল্যে ওয়ালমার্টকে পিছনে ফেলে যায় ফেসবুক।

বাজার বিশ্লেষকগণ মনে করছে, প্রযুক্তির চাহিদা বৃদ্ধি পাওয়ার ফলে বিনিয়োগকারীরা এ বিভাগে পুঁজি বিনিয়োগের দিকে বেশি ঝুকছে।