Search
Close this search box.
Search
Close this search box.

ব্যবহারকারীকে বিজ্ঞাপনী আয়ের অংশ দেবে ফেসবুক

facebook-videoফেসবুকে ভিডিও কনটেন্ট আপলোডকারীদের মধ্য থেকে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীকে বিজ্ঞাপনী আয়ের অংশ দেবে ফেসবুক। এ ক্ষেত্রে অনেকটা ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের মতোই করতে যাচ্ছে সামাজিক যোগাযোগের শীর্ষ এ মাধ্যমটি।

সম্প্রতি বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, শিগগিরই নতুন ‘সাজেস্টেড ভিডিও ফিড’ চালু করবে ফেসবুক যার সঙ্গে বিজ্ঞাপন থাকবে। যে ভিডিওগুলো ব্যবহারকারীরা বেশি সময় নিয়ে দেখবেন তার নির্মাতারা পাবেন বিজ্ঞাপন থেকে আয়ের অংশ।

chardike-ad

বিবিসির ওই প্রতিবেদন অনুযায়ী, বিজ্ঞাপন থেকে আয়ের ৪৫ শতাংশ রেখে বাকি ৫৫ শতাংশ কনটেন্টে নির্মাতাদের মধ্যে ভাগাভাগি করে দেবে ফেসবুক।

ফেসবুকের দাবি সোশাল মিডিয়াটির ব্যবহারকারীরা সাইটটিতে প্রতিদিন ৪ শ’ কোটি ভিডিও দেখেন। আর এতেই বিশ্লেষকরা বলছেন, অদূর ভবিষ্যতে ইউটিউবের জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে ফেসবুক।

আপলোড করা ভিডিও কতবার দেখা হয়েছে সেই হিসাবে ২০১৪ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো ইউটিউবকে টপকে যায় ফেসবুক। গত জুনেই ফেসবুকের মাধ্যমে নিজস্ব কনটেন্টে স্ট্রিমিং করার ঘোষণা দিয়েছে এইচবিও।

এমন অবস্থায় কনটেন্ট নির্মাতাদের আর্থিক সুবিধা দিলে ভিডিও সেবার বাজারে ফেসবুকের অবস্থান আরও পোক্ত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২০১৫ সালের প্রথম প্রান্তিকে বিজ্ঞাপন খাত থেকে প্রায় ৩৩০ কোটি ডলার আয় করেছে সামাজিক যোগাযোগের শীর্ষ এ মাধ্যমটি। এর মধ্যে ৭৩ শতাংশ এসেছে মোবাইল প্ল্যাটফর্মের বিজ্ঞাপন থেকে।

তথ্যসূত্র: বিবিসি।