cosmetics-ad

ইতালির জেলে আছে ১১৮ বাংলাদেশি

jail

স্বচ্ছল জীবন যাপনের জন্য স্বদেশ ছেড়ে ইতালি এসে অপরাধ জগতে পা দিয়ে কারাভোগ করছেন ১১৮ বাংলাদেশি। বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত থাকায় ইতালিয়ান প্রশাসন ওই বাংলাদেশিদের জেল-হাজতে পাঠায়।

জানা গেছে তারা মাদক ব্যবসা, নারী নির্যাতন, শিশু নির্যাতন, চুরিসহ মারামারির মত অপরাধের সঙ্গে জড়িত। উল্লেখিত প্রতিটি কাজই ইতালির আইনে বড় ধরনের অপরাধ হওয়ায় তাদের কারাভোগ করতে হচ্ছে। প্রশাসনের তদন্তের স্বার্থে বাংলাদেশিদের নাম পরিচয় জানা যায়নি।

ইতালির বিভিন্ন শহরে বাংলাদেশিদের কারাভোগের খবরটি বাংলাদেশি বংশদ্ভুত ইতালিয়ান নাগরিক রোম কোর্টের অনুবাদকারী লুৎফুর রহমান নিশ্চিত করেছেন।

সম্প্রতি একটি জরিপে দেখা গেছে বাংলাদেশিদের থেকে অপরাধীর সংখ্যা মরোক্কো ,আলবেনিয়া ,রোমানিয়া ,নাইজেরিয়াসহ অন্যান্য দেশের বেশি রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় অনেক প্রবাসীর মতে দিন যতই যাচ্ছে বাংলাদেশিরা ততই অপরাধের দিকে ধাবিত হচ্ছে। তাদের অপরাধের কারণে ইতালিতে বেড়ে উঠা আগামী প্রজন্ম হুমকির সম্মখীন হবে। এই অপকর্মের কারণে দেশেরও ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে বলে মনে করছেন প্রবাসীরা।

অপরাধ বন্ধে এখনই ব্যবস্থা না নিলে শিগগিরই এই অন্যায় অপরাধের জন্য বাংলাদেশিদের চরম খেসারত দিতে হবে বলে মনে করেন প্রবীন প্রবাসীরা।