Search
Close this search box.
Search
Close this search box.

কেন ছিঁড়ে পড়লো তাজ মহলের ঝাড়বাতিটি?

tajmoholবিশ্ববিখ্যাত তাজ মহলের প্রবেশপথে থাকা একটি বড় ঝাড়বাতি ছিঁড়ে পড়ার কারণ অনুসন্ধান করছে ভারত। এ ব্যাপারে একটি তদন্ত চালানোর নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, গত বুধবার যখন দুই মিটার উঁচু থেকে ঝাড়বাতিটি ছিঁড়ে পড়ে তখন এটি পরিষ্কার করছিল এক পরিচ্ছন্নতা কর্মী। যে ফটকটি দিয়ে প্রবেশ করলে তাজমহল প্রথমবারের মতো নজরে আসে সেই ফটকেই ঝুলানো ছিল ষাট কেজি ওজনের ঝাড়বাতিটি। এটি ছিঁড়ে পড়ার পর উপস্থিত পর্যটকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়ে, তারা ছত্রভঙ্গ হয়ে যান। অবশ্য কোনো হতাহত হবার ঘটনা ঘটেনি।

chardike-ad

ভারতীয় পুরাতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, পুরনো হয়ে যাওয়ার কারণে এটা ছিঁড়ে গিয়ে থাকতে পারে। তবে ট্যুর গাইডদের অভিযোগ, কর্তৃপক্ষের গাফিলতির কারণে এই ঘটনা ঘটেছে।

ঝুমুর নামে পরিচিত এই ঝাড়বাতিটি আবার স্থাপন করা যাবে কিনা, সেটা পরীক্ষা নিরীক্ষার পরেই বোঝা যাবে বলে উল্লেখ করছেন কর্মকর্তারা।
সাবেক ব্রিটিশ ভাইসরয় লর্ড কার্জন ১৯০৫ সালে এই ঝাড়বাতিটি উপহার দিয়েছিলেন। ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের সময় ব্রিটিশ সৈন্যদের দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়ার প্রেক্ষাপটে ওই সময়ে তাজ মহল সংস্কারের নির্দেশ দিয়েছিলেন লর্ড কার্জন।