Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশিদের জন্য দীর্ঘমেয়াদি ভারতীয় ভিসার পরামর্শ

indian-commiবাংলাদেশিদের জন্য দীর্ঘমেয়াদি ভারতীয় ভিসা ব্যবস্থা চালু করার পরামর্শ দিয়েছেন দেশটির দু’জন দূতাবাস কর্মকর্তা। তবে ভারত সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

সম্প্রতি ভারতের ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস ইনস্টিটিউটের একটি দ্বিমাসিক প্রতিবেদনে বাংলাদেশস্থ ভারতীয় দূতাবাসের সাবেক ডেপুটি হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী এবং দূতাবাসের সাবেক সচিব সুমিত চতুর্বেদীর একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। প্রবন্ধে তারা বাংলাদেশিদের জন্য ফ্রি ভিসা ব্যবস্থা বাতিলের আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে ভিসা নিয়ে জটিলতা দূর করতে বাংলাদেশিদের জন্য দীর্ঘমেয়াদী ভিসা ইস্যু করার পরামর্শ দেয়া হয়েছে। তারা বলেছেন, এর মাধ্যমে বাংলাদেশিদের জন্য বৈধপথে ভারত ভ্রমণ নিশ্চিত হবে।

প্রবন্ধে বলা হয়েছে, বাংলাদেশিদের চাহিদা অনুযায়ী ভিসা সরবরাহের জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা সত্ত্বেও দেশটির জনগণ কালোবাজারির মাধ্যমে ভিসা সংগ্রহের চেষ্টা চালায়। এর মাধ্যমে কৃত্রিম সংকট তৈরি হয়। যা বাংলাদেশস্থ ভারতীয় দূতাবাস সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দেয়।

ওই দুই কর্মকর্তা বলেন, বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য দীর্ঘমেয়াদি ভারতীয় ভিসা ইস্যু করা হলে এটি দূতাবাস কর্মকর্তাদের ওপর থেকে চাপ কমিয়ে আনতে সাহায্য করবে। একই সঙ্গে অবৈধপথে ভারত ভ্রমণের পরিমাণও কমে আসবে।

chardike-ad