sentbe-top

ভারতের সব ভিসার আবেদন সরাসরি

indian-visaকেবল ট্যুরিস্ট ভিসা ছাড়া অন্য যেকোনো ক্যাটাগরির ভারতীয় ভিসার আবেদন অনলাইন এপয়েন্টমেন্ট ডেট কিংবা ই-টোকেন ছাড়াই সরাসরি গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় যে সকল ক্যাটাগরির ভিসার আবেদন সরাসরি গ্রহণ করা হবে, সে ক্যাটেগরিসমূহ হলো বিজনেস, মেডিকেল, মেডিকেল এটেনড্যান্ট, স্টুডেন্ট, রিসার্চ, জার্নালিস্ট, কনফারেন্স, এমপ্লয়মেন্ট, ট্রানজিট।

পাশাপাশি, শিল্পী, ক্রীড়াব্যক্তিত্ব, ভারতীয় নাগরিকদের স্বামী বা স্ত্রী, ব্যবসায়ী ব্যক্তিত্বদের স্বামী বা স্ত্রী, বেসরকারি খাতের আইটিইসি প্রশিক্ষণার্থী, ভারত সরকারের অর্থায়িত প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের পরিবারের সদস্যবৃন্দ এবং বিদেশি নাগরিকদের জন্যে এক্স ক্যাটেগরির ভিসার ক্ষেত্রেও সরাসরি আবেদন প্রযোজ্য হবে।

সরাসরি জমা দেয়ার ব্যবস্থা ভিসা অ্যাপলিকেশন সেন্টারসমূহের রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও ঢাকা (গুলশান, ধানমন্ডি এবং মতিঝিল) কেন্দ্রের ক্ষেত্রে প্রযোজ্য।

এই সুবিধা পেতে আবেদনকারীদের অনলাইন ফরম পূরণের সময় প্রাপ্ত ‘ওয়েব রেজিস্ট্রেশন ডেট’-এর চার দিনের মধ্যে সঠিক ভিসা আবেদন কেন্দ্রে তাদের আবেদন জমা দিতে বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়। এই চার দিন সময়কাল হচ্ছে সেই সময়কাল যখন আবেদনপত্রের মেয়াদ বহাল থাকে। তারপর আবার নতুন করে আবেদন ফরম পূরণ করতে হয়। তরব ট্যুরিস্ট ভিসা আবেদনকারীদের জন্য ই-টোকেন কিংবা এপয়েন্টমেন্ট ডেট-এর ব্যবস্থা এখনো বলবৎ রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কিংবা ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের বাংলাদেশে কোনো এজেন্ট কিংবা প্রতিনিধি নেই। আবেদনকারীরা তাদের ফরমে প্রদত্ত ডাটা ও সংশ্লিষ্ট দলিলপত্রের যথার্থতার ব্যাপারে সম্পূর্ণরুপে দায়ী থাকবেন।

sentbe-top