Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় পিয়ংইয়ং বিরোধী লিফলেট বিতরণ বন্ধ

৩০ জুন ২০১৩, সিউল:

দক্ষিণ কোরিয়ায় পিয়ংইয়ং বিরোধী লিফলেট বিতরণের তৎপরতা বন্ধ করে দিয়েছে দেশটির পুলিশ। এ জাতীয় লিফলেট বিতরণ করা হলে তার মারাত্মক প্রতিক্রিয়া দেখানো হবে বলে উত্তর কোরিয়ার হুমকির মুখে শনিবার এ তৎপরতা বন্ধ করে দেয় পুলিশ।উত্তর কোরিয়ার সঙ্গে বিরাজমান উত্তেজনা এ জাতীয় তৎপরতার মাধ্যমে আরো উস্কে দেয়ার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করে দেশটির সেনাবাহিনী এর আগে হুমকি দিয়ে বলেছিল, এ জাতীয় তৎপরতার জন্য বেলুন সেখান থেকে ওড়ানো হবে সেখানে গোলা নিক্ষেপ করা হবে।

chardike-ad

119375উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগকারী একটি গোষ্ঠী এবং মার্কিন মানবাধিকার কর্মীরা যৌথ ভাবে এ সব লিফলেট বিতরণের তৎপরতা গ্রহণ করেছিল। তারা ঘোষণা করেছিল, গ্যাস বেলুনের মাধ্যমে দুই লাখ লিফলেট বিতরণ করা হবে। কিন্তু শনিবার দক্ষিণ কোরিয়ার সাদা পোশাকের পুলিশের একটি দল লিফলেটসহ অন্যান্য উপকরণ সীমান্তবর্তী পর্যটন কেন্দ্র ইমজিনগ্যাকের কাছে নামাতে দেয়নি।

এছাড়া, পাক সাং-হাক নামের শীর্ষস্থানীয় এক কর্মীকে অল্প সময়ের জন্য আটক করেছিল পুলিশ। গাড়ি চালিয়ে পুলিশের কর্ডন ভেদ করে বেলুন ওড়ানোর পরিকল্পিত এলাকায় যাওয়ার চেষ্টা করার সময় আটক করা হয় তাকে।

এর আগে, এপ্রিল এবং মে মাসে লিফলেট বিতরণের অনুরূপ তৎপরতা দক্ষিণ কোরিয়ার পুলিশ নস্যাৎ করে দেয়। তখন বলা হয়েছিল, স্থানীয় অধিবাসীদের প্রতিবাদের কারণে এ জাতীয় তৎপরতা নস্যাৎ করা হয়।

সেবারও উত্তর কোরিয়া গোলা ছুঁড়বে বলে হুমকি দেয়ার পরিপ্রেক্ষিতে স্থানীয় জনগণ এ জাতীয় তৎপরতার বিরোধিতা করে। সূত্র: এএফপি/নতুনবার্তা