Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি রাজ পরিবারই বিশ্বসেরা ধনী

soudi-royal-familyবিশ্বের সবচেয়ে ধনী পরিবারগুলোর শীর্ষে রয়েছে সৌদি আরবের রাজ পরিবার। পরিবারটির বর্তমান সম্পদের বাজারমূল্য ১ দশমিক ৪ ট্রিলিয়ন বা ১ লাখ ৪০ হাজার কোটি মার্কিন ডলার। মূলত পুরো দেশটিই রাজ পরিবারের আয়ের উৎস। সম্প্রতি সবচেয়ে ধনী ১০ পরিবারের একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইনসাইডার মাংকি। একটি পরিবারের মোট সম্পদমূল্য এবং কত দিন ধরে কী কী ব্যবসায় একটি পরিবার জড়িত_ এ দুটি বিষয় তালিকা তৈরিতে বিবেচনায় নেওয়া হয়েছে। সম্পদের জন্য ৩০ নম্বর ও ব্যবসার স্থায়িত্বের জন্য ২০ নম্বর_ মোট ৫০ নম্বর সমন্বয় করে ধনী ১০ পরিবারের তালিকাটি করা হয়েছে। তালিকা তৈরিতে ইনসাইডার মাংকি ‘ফোর্বস’ সাময়িকী ও ‘এমএসএন মানি’র সম্পদশালী পরিবারের দুটি তালিকাও সমন্বয় করা হয়েছে।

এ তালিকার শীর্ষে রয়েছে সৌদি আরবের আল সৌদ রাজ পরিবার। মোট ৫০ নম্বরের পুরোটাই পেয়ে তালিকার ১ নম্বরে রয়েছে পরিবারটি। অষ্টাদশ শতাব্দী থেকে সৌদি আরব শাসন করা এই রাজ পরিবারের শাসকরা পরিচিত আল সৌদ নামে। পুরো সৌদি আরব রাষ্ট্রটিই আল সৌদ পরিবারের অঢেল সম্পত্তি ও আয়ের উৎস। রাজতন্ত্র শাসিত এ রাষ্ট্রটি আসলে ‘পরিবার নিয়ন্ত্রিত পারিবারিক সম্পত্তি’! তেলের খনি, মূল্যবান জায়গা, বড় বড় ব্যবসায়িক চুক্তি থেকে শুরু করে সৌদি আরবের অর্থনৈতিক কর্মকাণ্ডের সবকিছু থেকেই আয় করে এই রাজ পরিবার। সরকার ও রাষ্ট্রের বিভিন্ন দায়িত্বে বড় বড় পদে নিয়োজিত রাজ পরিবারের সদস্যদের মাসিক বেতনও অবিশ্বাস্য রকমের উঁচু।

chardike-ad

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ওয়ালটন পরিবার। ৪৮ পয়েন্ট পাওয়া এ পরিবারের সম্পদের পরিমাণ ১৪৯ বিলিয়ন বা ১৪ হাজার ৯০০ কোটি ডলার। বিশ্বের সবচেয়ে বড় সুপার চেইন শপ ওয়ালমার্টই পরিবারটির আয়ের সবচেয়ে বড় উৎস। ৪৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের কচ পরিবার। পরিবারটির সম্পদের পরিমাণ ৮ হাজার ৬০০ কোটি ডলার। তাদের আয়ের উৎসের মধ্যে আছে তেল, রিফাইনারি, উৎপাদন, বিনিয়োগ খাত। চতুর্থ পরিবারটিও যুক্তরাষ্ট্রের। মার্স বার, সি্নকারস, মিল্কিওয়ের মতো বিশ্বখ্যাত চকোলেট নির্মাতা কোম্পানির মালিক মার্স পরিবার আছে তালিকার চতুর্থ স্থানে। তাদের সম্পদের পরিমাণ ৮ হাজার কোটি ডলার। ৪৩ পয়েন্ট নিয়ে তালিকার ৫ নম্বরে আছে মেক্সিকোর টেলিযোগাযোগ সম্রাটখ্যাত কার্লোস স্লিম হেলুর পরিবার। এ পরিবারের সম্পদের পরিমাণ ৭ হাজার ৭১০ কোটি ডলার।

৪ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকার ৬ নম্বরে আছে যুক্তরাষ্ট্রের কারগিল-ম্যাকমিলান পরিবার। খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ ব্যবসায় জড়িত পরিবারটি। তালিকার ৭ নম্বরে থাকা ফ্রান্সের লিলিয়ার বেটেনকোর্ট ও তার পরিবারের সম্পদের পরিমাণ ৪ হাজার ২৭০ কোটি ডলার। ফ্যাশন ও সৌন্দর্য প্রসাধনী পণ্যের বিশ্বখ্যাত ব্র্যান্ড ল’রিয়েলের মালিক এই পরিবারটি। ৮ নম্বরে থাকা ফ্রান্সের বার্নার্ড আরন্ট ও তার পরিবারের সম্পদের পরিমাণ ৩ হাজার ৭৭০ কোটি ডলার। ৩ হাজার ৪৫০ কোটি ডলার ও ৩৫ পয়েন্ট নিয়ে তালিকার ৯ নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ব্যবসায়ী কক্স পরিবার। ১০ নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্রেরই হার্স্ট পরিবার। গণমাধ্যম ব্যবসা করা পরিবারটির সম্পদের পরিমাণ ৩ হাজার ২০০ কোটি ডলার।