Search
Close this search box.
Search
Close this search box.

বেতন বিলম্বে কোম্পানি ছাড়তে পারবে সৌদি প্রবাসীরা

Soudi-Arabia-Labourসৌদি আরবের নিয়োগকর্তারা প্রবাসী শ্রমিকদের বেতন দিতে দেরি করলে শ্রমিকরা ওই কোম্পানি বদলি বা ছেড়ে দিতে পারবেন বলে জানিয়েছেন দেশটির শ্রমমন্ত্রী মুফাররেজ আল হাকবানী।

সম্প্রতি সৌদি গেজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে, নিয়োগকর্তারা প্রবাসী শ্রমিকদের বেতন দিতে ৩ মাসের বেশি বিলম্ব করলে শ্রমিকরা ওই কোম্পানি বদলি করতে পারবেন।

chardike-ad

শ্রমমন্ত্রী বলেন, যে নিয়োগকর্তারা বেতন দিতে দেরি করবে তাদের বিরুদ্ধে অভিযোগের জন্য শ্রম মন্ত্রণালয়ে একটি নম্বর চালু করা হয়েছে। এছাড়া গত অক্টোবর থেকে ভিডিও কল সেবাও চালু করা হয়েছে। যার মাধ্যমে আমরা শ্রমিক-কর্মচারীদের কাছে পৌঁছাতে পারব। মন্ত্রণালয় এবং শ্রমিক-কর্মচারীদের মধ্যে যোগাযোগ সহজ করতে জেদ্দা, রাফা এবং আল-দাওয়াদমিতে এই সেবা চালু করা হয়েছে। যে কেউ ১৯৯১১ নম্বরে ফোন করে শ্রম মন্ত্রণালয়ে যোগাযোগ করতে পারবে বলেও জানান হাকবানী।

শ্রমিক-কর্মচারীদের বেতন বিলম্ব করা সৌদি শ্রম আইনের লঙ্ঘন মন্তব্য করে তিনি বলেন, এখন থেকে কোনো নিয়োগকর্তা শ্রমিকদের বেতন দিতে ৩ মাসের বেশি দেরি করলে শ্রমিকরা কোম্পানি বদলি করতে পারবেন। এতে নিয়োগকর্তার কোনো অনুমতি লাগবে না।

প্রসঙ্গত, সৌদি আরবের নিয়োগকর্তারা প্রবাসী শ্রমিকদের বেতন দিতে বিলম্ব করে এমন অভিযোগ এনে গত ১০ মাসে সৌদি আদালতে ৪৫০টিরও বেশি মামলা করেছেন প্রবাসী শ্রমিকরা।