Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় শেয়ার কেলেংকারিঃ একজনের কারাদণ্ড

দ. কোরিয়ায় ২০১১ সালের শেয়ার বাজার কেলেংকারির ঘটনায় একটি ব্রোকারেজ হাউজের একজন কর্মকর্তাকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে সিউলের একটি আদালত। একই রায়ে ডয়চে সিকিউরিটিজ নামের ওই ব্রোকারেজ হাউজকে ১৫০ কোটি উওন জরিমানা করার পাশাপাশি বাজেয়াপ্ত  ১১৮ কোটি উওন আদালতে জমাদানের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া হাউজটির মালিক প্রতিষ্ঠান ডয়চে ব্যাংকের ৪ হাজার ৩৬০ কোটি উওন বাজেয়াপ্ত করার আদেশ দিয়েছেন আদালত। ‘নভেম্বর ইলাভেন অপশনস শক’ নামে পরিচিত ওই কেলেংকারির পাঁচ বছরের মাথায় এ রায় এলো।

২০১০ সালের ১১ই নভেম্বর কোরিয়ার স্টক এক্সচেঞ্জ বন্ধ হবার মাত্র দশ মিনিট আগে ডয়চে ব্যাংক ও ডয়চে সিকিউরিটিজ ২৪৪ হাজার কোটি উওন সমমূল্যের শেয়ার বিক্রি করে দেয়। এর ফলে স্টক এক্সচেঞ্জের সূচক এক লাফে পাঁচ ধাপ নেমে যায়। এ ঘটনায় বিপুল সংখ্যক বিনিয়োগকারী ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হন। ধারণা করা হয় এই কারসাজির মাধ্যমে ডয়েচে সিকিউরিটিজ ৪ হাজার ৪৯০ কোটি উওন অর্থ হাতিয়ে নিয়েছিল।

chardike-ad

এদিকে রায় ঘোষণার পর ডয়চে ব্যাংকের তরফে ওই ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে আদালতের বিচার মেনে নেয়ার ইঙ্গিত দেয়া হয়েছে, “ডয়েচে ব্যাংক তার কোরিয়ান অঙ্গপ্রতিষ্ঠান ডয়চে সিকিউরিটিজকে অভিযুক্ত করে প্রদত্ত আদালতের রায় যথাযথ সম্মানের সাথে গ্রহণ করছে। একই সাথে যে ঘটনার জন্য আজকের এই বিচার, সেটির ব্যাপারেও ডয়চে ব্যাংক কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করছে।” ব্যাংকটির তরফে আরও বলা হয়েছে যে, রায়ের বিরুদ্ধে তাঁরা উচ্চ আদালতে আপিল করবেন কিনা সেটি নিজেদের আইনজীবীদের সাথে বসে চূড়ান্ত করবেন।

এদিকে একই ঘটনায় জড়িত সন্দেহে অভিযুক্ত ডয়েচে সিকিউরিটিজের হংকং শাখার তিন কর্মকর্তার বিচার হবে কিনা সে নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। তিনজনই ওই ঘটনার পর চাকরি ছেড়ে পালিয়ে যান। এখনও পর্যন্ত তাদের হদিস মেলে নি।