Search
Close this search box.
Search
Close this search box.

নিসে নিহত ৮৪ জনের মধ্যে ৩০ জনই মুসলমান

niceফ্রান্সে গত ১৪ জুলাই দেশটি র জাতীয় দিবসে ট্রাক হামলায় নিহত ৮৪ জনের মধ্যে অন্তত ৩০ জনই মুসলমান। ক্যাথলিক দৈনিক লা ক্রুক্স মঙ্গলবার এ খবর দিয়েছে।

ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নগরী নিসে বাস্তিল দিবসের সমাবেশে দ্রুত গতিতে ট্রাক চালিয়ে দিয়েছিল তিউনিশিয় বংশোদ্ভূত ফরাসি নাগরিক মোহাম্মাদ লাহাউয়েজ বুলেল। পুলিশের গুলিতে নিহত হন বুলেলও।

chardike-ad

খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে ২০ জন ছিলেন তিউনিশিয়ার নাগরিক। নিসের ইমাম এবং ইউনিয়ন অব মুসলিম অব আল্পস-ম্যারিটাইম’র সভাপতি ওসমান আইসসাওই  ওই ঘটনায় মুসলমানদের নিহত হওয়ার সংখ্যাটি নিশ্চিত করেন।

নিহতদের মধ্যে একজন হলেন ফাতিমা শারিহি। ৬২ বছরের মরক্কোর এ মহিলা সাত সন্তানের মা। তিনি রাহ্‌মা মসজিদে প্রায় নামাজ পড়তে যেতেন। একই মসজিদে ইমামতি করেন ওসমান। এ ছাড়া, নিসের ঘটনায় নিহত হয়েছে ১২ বছরের মুসলমান শিশু মেহদি এবং তার যমজ বোন এখনো কোমায় রয়েছে। মায়ের সঙ্গে নিসের আতাশবাজির উৎসব দেখতে এসেছিল আরেক মুসলিম শিশু চার বছর বয়সী কিলিয়ান। দুজনই নিহত হয়েছে।

নিসের ঘটনাকে কেন্দ্র করে নিয়ে মুসলমানবিরোধী বিদ্বেষ উস্কে দেয়ার চেষ্টা  প্রসঙ্গে ইমাম ওসমান বলেন, ‘ধর্ম বিশ্বাস যাই হোক, নিহতরা সবাই ফ্রান্সে শান্তিপূর্ণভাবে বসবাস করেছেন এবং একই সঙ্গে তার প্রাণ দিয়েছেন।’