Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ, পেন্টাগনের দাবি

base_1476597556-1


জাতিসংঘের বিদ্যমান নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া ফের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। তবে শনিবার (১৫ অক্টোবর) চালানো এ পরীক্ষাটি ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

chardike-ad

বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কুসং শহরের উৎক্ষেপণ কেন্দ্র থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মুসুদানের পরীক্ষা চালিয়েছে দেশটি। তবে উৎক্ষেপণের পরপরই এটি বিস্ফোরিত হয়েছে।

দেশটির মুসুদান ক্ষেপণাস্ত্র চার হাজার কিলোমিটার পর্যন্ত যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। সে হিসাবে এটি দক্ষিণ কোরিয়া, জাপান ও গুয়ামে মার্কিন ভূখন্ডে আঘাত হানতে সক্ষম। এ পরীক্ষা ব্যর্থ হওয়ায় দেশটি আবারো এ ধরণের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে পারে বলে বিবৃতিতে সতর্ক করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রশাসন এ পরীক্ষার কথা নিশ্চিত করেছে এবং প্রতিবেশী উত্তর কোরিয়ার এ ধরণের কর্মকান্ডে রাষ্ট্রীয় নিরাপত্তা জনিত কারণে তীব্র উদ্বেগ প্রকাশ করেছে। তবে পিয়ংইয়ং এখনো আনুষ্ঠানিকভাবে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে কিছু জানায়নি।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘ নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। কিন্তু সমাজতান্ত্রিক এ দেশটি জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর সাথে মার্কিন সেনাদের যৌথ সামরিক মহড়া শুরুর প্রেক্ষিতে দেশটি নিজেদের সামরিক শক্তি জানান দিতে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সূত্র: বিবিসি