cosmetics-ad

উত্তর কোরিয়ার পরমাণু হুমকি মোকাবিলা করবে ট্রাম্প প্রশাসন

1479582580

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন বলেছেন, নতুন প্রশাসনের সর্বোচ্চ অগ্রাধিকার থাকবে উত্তর কোরিয়ার পরমাণু হুমকি মোকাবিলা করা। তার সঙ্গে সাক্ষাতের পর দক্ষিণ কোরিয়ার এক শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা উপদেষ্টা চো তায়ে-ইয়ংকে উদ্ধৃত করে ইয়নহাপ বার্তা সংস্থা এ খবর প্রকাশ করেছে।

ট্রাম্পের ঘনিষ্ঠ বলে পরিচিত  ফ্লিন বলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে তিনি কাজ করছেন। উভয় দেশের সম্পর্ককে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি। ট্রাম্পের এই উপদেষ্টার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রে দক্ষিণ কোরিয়া প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন চো। ওয়াশিংটনে ফ্লিনের সঙ্গে সাক্ষাতের পর দক্ষিণ কোরীয় সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন চো।
উত্তর কোরিয়া চলতি বছর তাদের চতুর্থ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। দেশটির নেতা কিম জং উন পারমাণবিক অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করতে দৃঢ়প্রতিজ্ঞ। ৯ সেপ্টেম্বর সর্বশেষ পারমাণবিক পরীক্ষা চালানোর পর জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর আরও কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। এ রকম প্রেক্ষাপটে ট্রাম্পকে উদ্ধৃত করে গত সপ্তাহে ইয়নহাপ জানিয়েছিল, দক্ষিণ কোরিয়াকে সুরক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের সঙ্গে ফোনালাপে এ প্রতিশ্রুতি দেন তিনি।
নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প অবশ্য বলেছিলেন, সিউল যদি খরচের একটা বিরাট অংশ বহন না করে, তাহলে তিনি দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন সেনাদের ফিরিয়ে নেওয়ার পক্ষে। বর্তমানে দক্ষিণ কোরিয়ায় ২৮ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে।