cosmetics-ad

বিয়ের আসরে হিটলারের ছবি

hitlar

নিজের ভায়রাভাই হেরম্যান ফেজেলিং-কেও ছেড়ে কথা বলেননি অ্যাডলফ হিটলার। হেরম্যানের বিয়ের মাত্র ১১ মাস পরেই হত্যা করেছিলেন তাঁকে। তবে বিয়ের আসরে জার্মানির স্বৈরাচারী শাসক যে বেশ খোশমেজাজেই ছিলেন, সেই প্রমাণ এবার সামনে এল।

প্রেমিকা ইভা ব্রাউন-কে জীবনের একদম শেষ লগ্নে এসে বিয়ে করেন হিটলার। সেই ইভা-র বোন গ্রেটল ব্রাউনের প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল হেরম্যানের সঙ্গে।

 সম্পর্ক এগোতে বিয়েও করেছিলেন হেরম্যান এবং গ্রেটল। সালজবার্গের অভিজাত হোটেলে সেই বিয়ের আসরে খোশমেজাজে উপস্থিত ছিলেন হিটলার এবং প্রেমিকা ইভা। এবার প্রকাশ্যে এসেছে সেই বিয়ের পার্টির ১২টি ছবি। সেগুলি নিলামে তোলা হবে।

পেশায় উচ্চপদস্থ সেনা আধিকারিক ছিলেন হেরম্যান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নর্ম্যান্ডি-তে ব্রিটিশ সেনার দাপটে নিজের ‘পোস্টিং এরিয়া’ ছেড়ে পালিয়ে এসেছিলেন হেরম্যান। সেই অপরাধে হেরম্যানের মৃত্যুদণ্ড ঘোষণা করেন হিটলার।

১৯৪৫ সালের ২৮ এপ্রিল ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড় করানো হয় হেরম্যানকে। গ্রেটল সেই সময়ে গর্ভবতী। তাঁর অনুনয় বিনয়েও কর্ণপাত করেননি হিটলার।

তার ঠিক দু’দিন পরে গোপন বাঙ্কারে ইভাকে বিয়ে করেন হিটলার। সেই বিয়ের কিছুক্ষণের মধ্যেই আত্মহত্যা করে তাঁরা। কয়েকদিন পরে একটি কন্যাসন্তানের জন্ম দেন গ্রেটল।

বোনের স্মৃতিতে তার নাম রাখেন ইভা। ১৯৫৪ সালে এক বস্ত্র ব্যবসায়ীকে ফের বিয়ে করেছিলেন তিনি।