cosmetics-ad

টেসলা মোটরসে চিপ সরবরাহ করবে স্যামসাং

base_1480345791-yeosu-expo-samsung-pavilion

যুক্তরাষ্ট্রভিত্তিক টেসলা মোটরসে চিপ সরবরাহ করবে ইলেকট্রনিকস জায়ান্ট স্যামসাং। সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে গতকাল দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিকস টাইমসের এক প্রতিবেদনে এ খবরের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেসলা সেলফ-ড্রাইভিং গাড়ি উন্নয়নে কাজ করছে। মার্কিন এ প্রতিষ্ঠানের জন্য চুক্তিভিত্তিক সেলফ-ড্রাইভিং ফিচার সমর্থিত চিপ সরবরাহ করবে স্যামসাং। উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ নিয়ে কোনো চুক্তি বা কী পরিমাণ আর্থিক লেনদেন হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

বর্তমানে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং মোবাইল ডিভাইস ও বিভিন্ন ইলেকট্রনিকসের পাশাপাশি স্বয়ংক্রিয় গাড়ির চিপ উন্নয়নে কাজ করছে। ব্যবসায় প্রবৃদ্ধির লক্ষ্যে গাড়ির জন্য সেমিকন্ডাক্টর পণ্য এবং ডিসপ্লে ব্যবসায় গুরুত্ব দেয়া হচ্ছে। স্বয়ংচালিত গাড়ি বাজারে প্রবৃদ্ধি অর্জনে গত নভেম্বরে ৮০০ কোটি ডলারে হারম্যান ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিজকে অধিগ্রহণ করে স্যামসাং।

ইলেকট্রনিকস টাইমসের প্রতিবেদন বিষয়ে স্যামসাং বা টেসলা কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাত্ক্ষণিক মন্তব্য করা হয়নি।

সম্প্রতি স্যামসাং ও অ্যাপলের মধ্যে চলমান একটি পেটেন্ট মামলার ইতি টেনেছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। জনপ্রিয় আইফোনের নকশা নকলের অভিযোগে স্যামসাংয়ের ওপর ৩৯ কোটি ৯০ লাখ ডলার জরিমানা আরোপ করা হয়েছিল; যা আদালতের নির্দেশে বাতিল করা হয়। এর আগে দেশটির স্থানীয় এক আদালত স্যামসাংকে জরিমানার এ অর্থ পরিশোধের নির্দেশ দিয়েছিলেন।

পেটেন্ট দ্বন্দ্বের জরিমানা বাতিল করে দেয়ার রায়ে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর বলেন, কোনো পণ্যের নকশা আংশিক নকলের মাধ্যমে পেটেন্ট লঙ্ঘন করলে জরিমানা হিসেবে অভিযুক্ত প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট পণ্য বিক্রি থেকে পাওয়া মুনাফার পুরোটাই পরিশোধ করার কোনো প্রয়োজন নেই।