cosmetics-ad

দ. কোরিয়ার পেনশন তহবিলের প্রধান গ্রেফতার

82083291-1_99_20161229030605

দক্ষিণ কোরিয়ার পেনশন তহবিলের প্রধান মুন হিয়ং পিয়োকে গ্রেফতার করা হয়েছে। দেশটির ইলেক্ট্রনিকস কোম্পানি স্যামসাং ও রাষ্ট্রপতির সঙ্গে জড়িত এক দুর্নীতি তদন্তে গতকাল তাকে গ্রেফতার করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার বিশেষ কৌঁসুলিরা বলেন, গতকাল ন্যাশনাল পেনশন সার্ভিসের (এনপিএস) চেয়ারম্যান মুন হিয়ং পিয়োকে গ্রেফতার করা হয়। এর আগে সোমবার তার বাড়িতে তল্লাশি চালানোর কথা জানান বিশেষ কৌঁসুলিরা। উল্লেখ্য, বিশ্বের তৃতীয় বৃহত্ পেনশন স্কিম এনপিএস।

সম্প্রতি দীর্ঘদিনের ঘনিষ্ঠ সহচর ছোয়ে সুন সিলের দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িত থাকার দায়ে অভিশংসিত হন কোরীয় প্রেসিডেন্ট পার্ক। এ ঘটনার তদন্তের জেরেই গ্রেফতার করা হয়েছে মুন হিয়ং পিয়োকে।

তার গ্রেফতারের বিষয়ে কৌঁসুলিরা জানান, স্যামসাং গ্রুপের দুটি শাখার মধ্যে ৮০০ কোটি ডলারের একটি একীভবন প্রক্রিয়ায় এনপিএস জড়িত ছিল কিনা অনুসন্ধান করছে তদন্তকারী দল। চুক্তিটি সম্পাদনের ক্ষেত্রে তত্কালীন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বরত মুন তার প্রভাব খাটিয়ে চাপ প্রয়োগ করেছেন কিনা তা দেখা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য ও জনকল্যাণ মন্ত্রণালয় পেনশন তহবিলটি পরিচালনা করে থাকে। প্রায় ৪৫ হাজার ১০০ কোটি ডলার তদারক করে তহবিলটি। এছাড়া একীভূত চেইল ইন্ডাস্ট্রিজ ও স্যামসাং সিঅ্যান্ডটি করপোরেশনের বড় শেয়ারহোল্ডার এনপিএস।