cosmetics-ad

দক্ষিণ কোরিয়ায় অমর একুশে পালন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দক্ষিণ কোরিয়ায় অমর একুশে পালন করলো দক্ষিণ কোরিয়া প্রবাসীরা। মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কোরিয়ার বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসীরা সিউলের ইথেউওনে জড়ো হয়।

বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া সিউলে মহান একুশে পালন করে। সিউল ছাড়াও দক্ষিণ কোরিয়ার বিভিন্ন স্থানে মহান ভাষা দিবসের আয়োজন করেছে স্থানীয় কমিউনিটিগুলো।

১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন সালাম, রফিক, জব্বার, বরকত। প্রাণ দিয়ে সমুন্নত করেছিলেন বাংলাভাষাকে। এখন অমর একুশে আর বাংলাদেশের মধ্যেই সীমাবদ্ধ নেই। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতির পর সারাবিশ্বেই পালন হচ্ছে এই দিনটি।

অমর একুশে র‍্যালী

20170222_081124


বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া (বিসিকে) এর উদ্যোগে অমর একুশে উতযাপন শুরু হয়। শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন, অক্ষর সমাবেশ এবং ইথেউওনে র‍্যালীর মাধ্যমে বিসিকের অমর একুশে উতযাপন শেষ হয়। র‍্যালীর নেতৃত্ব দেন বাংলাদেশ রাষ্ট্রদূত জুলফিকার হাসান।

দূতাবাসে অমর একুশে উতযাপন

20170222_081029

বাংলাদেশ দূতাবাসের আয়োজনে সিউলে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং অনুষ্ঠানে অংশ নিতে আসা অতিথিদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে কর্মসূচী উদ্বোধন করেন রাষ্ট্রদূত জনাব মোঃ জুলফিকার রহমান। এরপর বিভিন্ন সামাজিক সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

পুস্পস্তবক অর্পনের পর দূতাবাসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনায় উল্লেখযোগ্য সংখ্যক অতিথি স্বতঃস্ফুর্তভাবে অংশ নেন। তাঁরা ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বাংলাদেশের অভ্যূদয়ে ভাষা আন্দোলনের গুরত্ব তুলে ধরেন।