Search
Close this search box.
Search
Close this search box.

বিচারের মুখোমুখি হচ্ছেন স্যামসাং কর্ণধার লি

lee jae yong

দক্ষিণ কোরিয়াভিত্তিক জায়ান্ট প্রতিষ্ঠান স্যামসাংয়ের ভারপ্রাপ্ত প্রধান ও ভাইস চেয়ারম্যান লি জে ইয়োংকে ঘুষ প্রধান ও অর্থ আত্মসাতের অভিযোগে আগামী বৃহস্পতিবার বিচারের মুখোমুখি করা হবে। দক্ষিণ কোরিয়ার একটি আদালত এ তথ্য জানিয়েছে।

chardike-ad

বিশেষ কৌঁসুলি পাক ইয়োং সু বলেন, স্যামস্যাং নেতার আসন্ন বিচার নিয়ে আমরা জোর প্রস্তুতি চালিয়ে যাচ্ছি। গত এক দশকের মধ্যে উল্লেখযোগ্য একটি বিচার দেখতে যাচ্ছে সারা বিশ্ব।

দক্ষিণ কোরিয়ার অভিশংসিত প্রেসিডেন্ট পার্ক গুন হের দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে ৪৮ বছর বয়সী লি জে ইয়োংকে ১৭ ফ্রেব্রুয়ারি গ্রেফতার করা হয়। লির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি পার্ক গুন হের ঘনিষ্ঠ বান্ধবী চই সুন-সিলের দুটি দাতব্য প্রতিষ্ঠানকে প্রায় ৪ কোটি ডলার চাঁদা দিয়েছেন। ব্যবসায়িক একীভবন প্রক্রিয়ায় সরকারি সমর্থন লাভের উদ্দেশ্যে ঘুষ প্রদান ছাড়াও শপথভঙ্গ, অর্থ আত্মসাত্, বিদেশে সম্পদ গোপন ও অবৈধ মুনাফার বিষয়টি আড়াল রাখার অভিযোগ রয়েছে লির বিরুদ্ধে।

এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে দোষী সাব্যস্থ হননি লি। লি এবং স্যামসাং গ্রুপ উভয়ই এখন পর্যন্ত লিয়ের বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে আসছে। যদি লির বিরুদ্ধে আনীত সব অভিযোগ প্রমাণিত হয় তবে তার ১০ বছরের সাজা হতে পারে। প্রেসিডেন্ট পাক কুন হের  দুর্নীতিতে জড়িত থাকার ব্যাপারটি বর্তমানে তদন্তনাধীন রয়েছে। চলতি মাসে তার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।