sentbe-top

বিশ্ব শাসন করবে অ্যাপল ফেসবুক ও গুগল – স্টিভ ওজনিয়াক

২০৭৫ সালের মধ্যে অ্যাপল, ফেসবুক ও গুগলের পরিসর আরো বড় হবে। বিশ্বব্যাপী প্রতিষ্ঠান তিনটির আধিপত্য বাড়বে। মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক গত রোববার ‘সিলিকন ভ্যালি কমিক কন’ শীর্ষক সম্মেলন সামনে রেখে দেয়া এক বক্তব্যে এ কথা বলেন। চলতি বছর এ সম্মেলনের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘দ্য ফিউচার অব হিউম্যানিটি: হয়ার উইল উই বি ইন ২০৭৫’। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

ওজনিয়াক বলেন, দীর্ঘদিন টিকে থাকবে অ্যাপল। ১৯১১ সালে প্রতিষ্ঠিত হয় ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) করপোরেশন। বহুজাতিক এ প্রযুক্তি প্রতিষ্ঠান এখন অবধি কার্যক্রম সম্প্রসারণ করে চলছে। জনপ্রিয় আইফোন নির্মাতা অ্যাপলের ক্ষেত্রেও এমনটা ঘটবে। কারণ গত অর্থবছর শেষে এর অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ২৪ হাজার ৬১০ কোটি ডলার। বর্তমানে প্রযুক্তি খাতের সবখানেই বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি। আপাতদৃষ্টিতে এটা হাস্যকর মনে হবে। কিন্তু সর্বত্র বিনিয়োগের দীর্ঘমেয়াদি সুফল পাবে অ্যাপল। একই ঘটনা গুগল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ক্ষেত্রেও ঘটবে।

২১-২৩ এপ্রিল স্যান জোসেতে সিলিকন ভ্যালি কমিক কন সম্মেলন অনুষ্ঠিত হবে। গত বছর এ সম্মেলন প্রথমবার অনুষ্ঠিত হয়। স্টিভ ওজনিয়াক এটি শুরুর পেছনে পর্যাপ্ত সহায়তা দিয়েছিলেন। সংস্কৃতি ও প্রযুক্তির মধ্যে সম্পর্ক স্থাপন এ সম্মেলনের মুখ্য উদ্দেশ্য। সংশ্লিষ্টদের আশা, চলতি বছর সম্মেলনে ৭৫ হাজার থেকে ১ লাখ মানুষের সমাগম ঘটবে।

বৈশ্বিক প্রযুক্তি খাত ঘিরে বিভিন্ন পূর্বাভাস দেয়ার ক্ষেত্রে ওজনিয়াকের জুড়ি নেই। এরই মধ্যে খাতটি ঘিরে বেশকিছু সঠিক পূর্বাভাস দিয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। ১৯৮২ সালে ওজনিয়াক এক পূর্বাভাসে জানিয়েছিলেন যে, বহনযোগ্য ল্যাপটপের উত্থান ঘটবে এবং একই সময় তিনি শক্তপোক্ত মতামত দিয়েছিলেন পরবর্তী ৫৮ বছর আমরা কীভাবে অতিবাহিত করব। সে পূর্বাভাস এরই মধ্যে সত্য প্রমাণ হয়েছে।

স্টিভ ওজনিয়াক প্রযুক্তি খাতের বাইরের কিছু বিষয়েও পূর্বাভাস দিয়েছেন। ২০৭৫ সালের মধ্যে পৃথিবীকে কেমন দেখতে চান— এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিভিন্ন শহর গড়ে তোলার জন্য উপযুক্ত স্থান হবে মরুভূমি। স্ক্র্যাচ থেকে এগুলোর নকশা ও অবকাঠামো তৈরি করা হবে।

তিনি বলেন, বিদ্যমান বাসস্থান সমস্যা থাকবে না। মানুষ মরুভূমিতে গম্বুজ আকৃতির অবকাঠামোর মধ্যে বসবাস শুরু করবে। বিশেষ পরিধেয় স্যুট মানুষকে মরুভূমিতে বসবাস করতে সহায়তা করবে।

ওজনিয়াক বলেন, বিশ্বব্যাপী শহরগুলোয় কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়বে। এ সময়ের মধ্যে মানুষ স্মার্ট ওয়াল এবং চারপাশের অন্যান্য সার্ফেসের সঙ্গে কেনাকাটা ও বিনোদনের জন্য কথা বলবে। চিকিত্সা-সংশ্লিষ্ট ডিভাইস রোগ নির্ণয়ে স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে এবং বিশেষজ্ঞের সহায়তা ছাড়াই ব্যবস্থাপত্র প্রদান করবে। প্রশ্ন ওঠাটা স্বাভাবিক যে, কোন কোন ক্ষেত্রে আমরা চিকিত্সা বিশেষজ্ঞের প্রয়োজনীয়তা রোধ করতে চাই।

তিনি বলেন, রেড প্লানেটে বসবাসের একটি কলোনি গড়ে তুলতে প্রযুক্তি খাতের উদ্যোক্তারা দৃঢ়প্রত্যয়ী। রেড প্লানেট বা মঙ্গল গ্রহ একসময় বসবাসের জন্য ব্যবহূত হবে এবং সেখানে ভারী শিল্প গড়ে ওঠার বিষয়ে কল্পনা করেন। বহির্জাগতিক কোনো কিছুর সঙ্গে মানুষ কথা বলতে সমর্থ হবে বলে বিশ্বাস করেন না তিনি।

১৯৭৬ সালে স্টিভ জবসের সঙ্গে অ্যাপল প্রতিষ্ঠা করেন স্টিভ ওজনিয়াক এবং অ্যাপল ১ কম্পিউটার উন্নয়ন করেন। ১৯৭৭ সালে তিনি অ্যাপল ২ কম্পিউটারের নকশা করেন।বণিক বার্তা

sentbe-top