Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সর্বোচ্চ ভবন হচ্ছে জেদ্দায়

jedda-towerযদি প্রশ্ন করা হয় বিশ্বের সর্বোচ্চ টাওয়ার বা ভবনের নাম কী এবং সেটি কোথায় অবস্থিত? এখন পর্যন্ত সেটার জাবাব সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে অবিস্থত ‘বুর্জ খলিফা’। এর উচ্চতা ৮১৮ মিটার বা ২ হাজার ৭১৭ ফুট (প্রায় আধা মাইল)।

কিন্তু সব ঠিকঠাক থাকলে ২০১৯ সালে পাল্টে যাবে এ প্রশ্নের উত্তর। তখন বলতে হবে—বিশ্বের সর্বোচ্চ ভবন বা টাওয়ার সৌদি আরবের জেদ্দায় অবস্থিত, যার নাম ‘জেদ্দা টাওয়ার’। এর উচ্চতা হবে ৩ হাজার ৩০০ ফুট বা এক কিলোমিটারের বেশি।

chardike-ad

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ‘জেদ্দা টাওয়ারের’ কাজ প্রায় ৩০ তলা পর্যন্ত শেষ হয়েছে। নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

এর আগে ২০১১ সালে ‘জেদ্দা টাওয়ার’ প্রসঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছিল, ২০১৪ সালের মধ্যে নির্মাণকাজ শেষ হবে। কিন্তু নানান জটিলতায় তা সম্ভব হয়নি।

সম্প্রতি সৌদি আরবের রাজপুত্র আলওয়ালিদ বিন তালাল জানান, কিছু সমস্যার কারণে কাজ পিছিয়ে গেছে। তবে ২০১৯ সালে ‘জেদ্দা টাওয়ার’ সবার জন্য উন্মুক্ত করা হবে।

‘জেদ্দা টাওয়ার’ নির্মাণে কাজ করছে সৌদি বিন লাদেন গ্রুপ। আফগানিস্তানের শীর্ষ আল-কায়েদা নেতা নিহত ওসামা বিন লাদেনের বাবা প্রায় ৮০ বছর আগে গ্রুপটি প্রতিষ্ঠা করেন।