Search
Close this search box.
Search
Close this search box.

৬০০ কোটি মানুষের ইন্টারনেট বিশ্ব

সিউল, ২২ আগষ্ট ২০১৩:

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় সাইট ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ (Internet.org) সাইটের আনুষ্ঠানিক ঘোষনা করেছেন। এ সাইটের লক্ষ্য আরও ৫০০ কোটি মানুষকে ইন্টারনেটের আওতায় নিয়ে আসা।এ মুহূর্তে বিশ্বের ২৭০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। এ হার বছরে ৯ ভাগ হারে বাড়ছে। ইন্টারনেট.অর্গ সাইটের মতে এ প্রবৃদ্ধির গতি অনেকটাই ধীর গতিসম্পন্ন।
এ সাইটের প্রাথমিক সদস্য হচ্ছে ফেসবুক, এরিকসন, মিডিয়া টেক, নকিয়া, অপেরা, কোয়ালকম এবং স্যাম‍সাং। একসঙ্গে বিভিন্ন প্রোজেক্টের মাধ্যমে নলেজ শেয়ার, বিভিন্ন কোম্পানি ও সরকারকে একজোট করে বহুমুখী উদ্যোগের মাধ্যমে বিশ্বের বাকি দুই তৃতীয়াংশের মধ্যে ইন্টারনেটের ব্যবহার নিশ্চিত করাই এ কোম্পানিগুলোর মুল লক্ষ্য। এর মধ্যে ধীরে ধীরে বিভিন্ন এনজিও, টেকনোলজি বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্টদের সম্পৃক্ত করা হবে।

int-wrld-Edit-M20130821080831প্রসঙ্গত, ইন্টারনেটকে সাশ্রয়ী করা, স্বল্প ডাটা ব্যবহার করে ওয়েবসাইট তৈরি, নতুন ও সময়োপযোগী ব্যবসায়িক মডেলের মাধ্যমে নতুন দেশে ইন্টারনেট নিয়ে আসা, নতুন সব অ্যাপ ও স্মার্টফোনের বিকাশকে আরও সাধ্যের মধ্যে আনাই হচ্ছে এ যৌথ উদ্যোগের সাতটি প্রাথমিক লক্ষ্য।

chardike-ad

এ প্রসঙ্গে এরিকসন সিইও হান্স ভেটসবারগ বলেন, বিগত ১০০ বছর ধরে আমরা কমিউনিকেশন্স নিয়ে নিরলস কাজ করে যাচ্ছি। আগামী ২০১৮ সালের মধ্যে বিশ্বের ৬০০ কোটির মানুষের হাতে স্মার্টফোন ও ইন্টারনেট নেটওয়ার্ক ছড়িয়ে দেওয়াই আমাদের নেটওয়ার্ক সোসাইটির প্রধ‍ান লক্ষ্য। তাই ইন্টারনেট.অর্গ সাইট নিয়ে আমরা দারুণ আশাবাদি। সুত্রঃ বাংলানিউজ২৪.কম