Search
Close this search box.
Search
Close this search box.

এবার তুরস্কের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সৌদি জোট

turkeyকাতারকে সহায়তার হাত বাড়ানোয় তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করছে সৌদি নেতৃত্বাধীন জোট। কাতার সংকটে দেশটির পাশে দাঁড়ানোর কারণে তুরস্কের প্রতি সৌদি জোট কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দ্য নিউ আরব।

সম্প্রতি কাতারের প্রতি খাদ্য ও সামরিক সহায়তা দেয়া শুরু করে তুরস্ক। এ বিষয়ে মিশরের এক কূটনৈতিক নাম প্রকাশ না করা সূত্রে জানান, শীঘ্রই দেখতে পাব যে, তুরস্কের প্রতি কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে উপসাগরীয় দেশগুলো, বিশেষ করে সৌদি আরব।

chardike-ad

সূত্রটি আরো জানায়, সৌদি কর্তৃপক্ষ কাতার সংকটে আংকারার ভূমিকাকে মধ্যস্থতাকারী হিসেবে মানতে চাইলেও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রতি জোর দিয়েছেন। এ সপ্তাহে কায়রো সফরকালে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগান কাতারের পাশে দাঁড়ানোর আশ্বাস দেন। যার ফলে দোহাতে সামরিক ও খাদ্য সহায়তা পাঠায় দেশটি। ইতিমধ্যে দুই ডজন তুর্কি সৈন্য দল কাতারে পৌঁছেছে। খাদ্য ও অন্যান্য সহায়তা বোঝায় ১০০টি বিমান পাঠিয়েছে তুরস্ক। এই বৃহস্পতিবারেই বিভিন্ন সহায়তা নিয়ে একটি জাহাজ ভিড়েছে দোহার বন্দরে।