Search
Close this search box.
Search
Close this search box.

তুরস্কে আটকে পড়া বাংলাদেশিদের মানবিক সংকটের আশঙ্কা

Turkiতুরস্কের আটকে পড়া প্রায় দুই হাজার বাংলাদেশির প্রত্যাবাসনে শ্লথগতি ও মানবিক সংকটের আশঙ্কা করছেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। মঙ্গলবার তথ্য অধিদফতর থেকে পাঠানো এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, তুরস্ক দূতাবাস ও ইস্তাম্বুলস্থ বাংলাদেশ কন্স্যুলেট জেনারেলের হিসেব অনুযায়ী আটকে পড়া বাংলাদেশিদের সংখ্যা প্রায় দুই হাজার। যারা অবৈধভাবে তুরস্কে অবস্থান করছেন অথবা যারা তুরস্কের ডিটেনশন সেন্টার থেকে ছাড়া পাচ্ছেন, তাদের অনেকে আবার ইউরোপ গমনের জন্য সমুদ্রপথ পাড়ি দেয়ার চেষ্টাকালে মৃত্যুর মুখে পতিত হচ্ছেন। এদের অনেকেই তুরস্কে সক্রিয় মানবপাচারকারী দলের প্রলোভনে পড়ে সর্বস্ব খুইয়েছেন। সম্প্রতি ইস্তাম্বুলে একজন বাংলাদেশি মারা গেছেন।

chardike-ad

বাংলাদেশি নাগরিকেরা তুরস্কে সক্রিয় বিভিন্ন সংঘবদ্ধ সংগঠনের খপ্পরে পড়ে টাকার লোভে বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রমে জড়িত হচ্ছেন। সম্প্রতি তুরস্কে সংঘটিত ভয়াবহ সন্ত্রাসী হামলায় উজবেক ও কিরগিজ নাগরিকদের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। অবৈধভাবে তুরস্কে আসা ব্যক্তিদের জন্য তুরস্ক কখনোই বৈধ কর্মসংস্থানের সুযোগ প্রদান করেনা। ফলে এসব লোকজন দীর্ঘদিন ধরে স্বল্প বেতনে বিপজ্জনক কাজ করে যা তাদের অর্থনৈতিক উত্তরণের কাজে লাগে না। তুরস্কের সঙ্গে ইইউ’র বিদ্যমান অভিবাসন চুক্তির আওতায় তুরস্ক-ইউরোপে পাড়ি জমান অসম্ভব এবং এ অপচেষ্টা অর্থহীন।

ইউরোপে গমনেচ্ছুক বাংলাদেশিদের এ ধরনের অবৈধ অভিবাসনের ঝুঁকির বিষয়ে আরও সচেতন ও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে সরকার।