cosmetics-ad

পর্তুগালের নাগরিকত্ব আইন সংশোধন

portugal-passport

পর্তুগালেল নাগরিকত্ব আইনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সম্প্রতি দেশটির সংসদ অধিবেশনে এই পরিবর্তন আনা হয় (পাতা ৩১২০-৩১২৫ এর অাইনের ধারা ৭১/২০১৭, ১১৮/২০১৭)। সংশোধিত অাইন ২৩ জুলাই থেকে কার্যকর হবে।

সংশোধিত অাইনে বলা হয়েছে, পর্তুগিজ নাগরিকদের তৃতীয় প্রজন্ম ১৮ বছরের নীচে (নাতি-নাতনি) যারা অন্যদেশে জন্মগ্রহণকারী তাদের পর্তুগিজ নাগরিকত্ব পেতে পর্তুগালে তিন বা তার থেকে বেশি বছর ধরে বৈধভাবে বসবাস করতে হবে। ট্যাক্স কর্তৃপক্ষ এবং জাতীয় স্বাস্থ্যসেবা অথবা আঞ্চলিক স্বাস্থ্যসেবা দিয়ে নিবন্ধিত থাকতে হবে এবং প্রমাণ থাকতে হবে অাবেদনকারী পর্তুগালে পড়াশোনা করছেন বা পর্তুগিজ ভাষা জানেন। তাহলে অাবেদনকারী নাগরিকত্বের অাবেদন করতে পারবেন।

আইনে আরো বলা হয়, যদি অাবেদনকারীর বয়স অাঠারো বছরের উপরে হয় তাহলে অাবেদনকারীর পাঁচ বছর বা তার বেশি পর্তুগালে বৈধভাবে বসবাস করার ট্যাক্স কর্তৃপক্ষের সঙ্গে নিবন্ধিত থাকতে হবে। জাতীয় স্বাস্থ্য পরিষেবা বা আঞ্চলিক স্বাস্থ্য পরিষেবাগুলোর সাথে নিবন্ধিত হতে হবে এবং প্রমাণ থাকতে হবে যে অাবেদনকারী পর্তুগালে অধ্যয়নরত এবং পর্তুগিজ ভাষায় পারদর্শী।

এছাড়াও অভিবাসী যারা পর্তুগালে বৈধভাবে পাঁচ বছর বা তার বেশি সময় ধরে বসবাস করেন এবং ট্যাক্স অথরিটি ও জাতীয় স্বাস্থ্য পরিষেবা বা আঞ্চলিক স্বাস্থ্য পরিষেবাগুলোতে নিবন্ধিত হয় এবং পর্তুগিজ ভাষায় তাদের দক্ষতার প্রমাণ করতে পারে তাহলে তারা পাঁচ বছরে নাগরিকত্বের জন্য অাবেদন করতে পারবেন। পূর্বে যেটি ছয় বছর ছিলো।

এছাড়াও, পর্তুগালে বৈধভাবে বসবাসরত দম্পতির সন্তানরা জন্মের পর পর্তুগিজ নাগরিক হিসেবে স্বীকৃতি পাবে এবং তাদের সন্তানরা পর্তুগিজ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে। সূত্র : দায়রা দ্যা রিপাবলিকো পর্তুগাল।