cosmetics-ad

খালি পেটে পানি পানে হাজারো গুণ

a-glass-of-water

শারীরিক সুস্থতার জন্য পর্যাপ্ত পানি পান করা সবসময়ই অত্যন্ত জরুরি। ডাক্তাররা বলছেন, সকালে খালি পেটে পানি পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তাই কষ্ট হলেও অভ্যাসটি করে ফেলুন। আপনি নিজেই চমকে যাবেন এর ফলাফল দেখে।

বিশেষজ্ঞরা জানান, রাতে দীর্ঘ সময় ঘুমানোর ফলে মানবদেহে হজমের গতি ধীর হয়ে থাকে। আর সকালে ঘুম থেকে উঠে পানি পান করলে হজম ক্রিয়া দ্রুত কাজ করে। তাই সকালে খালি পেটে পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

আপনি চাইলে সকালবেলা কুসুম গরম পানিও পান করতে পারেন। সকালে খালি পেটে ষোল আউন্স পরিমাণ কুসুম গরম পানি পান করলে আপনার শরীরের মেটাবোলিজম চব্বিশ শতাংশ বেড়ে গিয়ে শরীরের অতিরিক্ত ফ্যাট কমাতে সাহায্য করবে। তাই ওজন কমাতে ডায়েটেশিয়ানরা ডায়েটে কুসুম গরম লেবু পানি দিয়ে থাকেন। ওজন কমানোর পাশাপাশি সকালের পানি পান আপনার রক্তের দূষিত পদার্থ বের করে দিয়ে আপনার ত্বক ও চুল সুন্দর, উজ্জ্বল করে তুলবে। তাই নিয়ম করে সকালে নাস্তার আগে আগে এক গ্লাস পানি পানি পান করুন। এতে আপনার মাংসপেশী এবং কোষ গঠনও দ্রুত হবে।

প্রতিদিন সকালে মাত্র এক গ্লাস পানি পান করলেই আপনি মুক্ত থাকতে পারবেন বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা থেকে। যেমন: বমি বমি ভাব, গলার সমস্যা, মেয়েলি সমস্যা, কিডনির সমস্যা, ডায়রিয়া, মাথা ব্যাথা, আরথ্রাইটিস এর মতো সমস্যাগুলো থেকে আপনি মুক্তি পেতে পারেন এই অভ্যাসে। সকালবেলায় খালি পেটে এক গ্লাস পানি খেলে আপনার মলাশয়ও পরিস্কার থাকবে। আর তখন আপনার শরীর নতুন খাবার থেকে সহজেই পুষ্টি গ্রহণ করতে পারবে।

কি ভাবছেন? খালি পানির বদলে জুস বা অন্য কোন পানীয় পান করবেন? তাহলে জেনে রাখুন, সকালে খালি পেটে পানির চেয়ে অন্য কোন পানীয়ই এতোটা উপকারী নয়। তাই নিয়মিত সকালবেলা খালি পেটে এক গ্লাস পানি পান করুন, সুস্থ থাকুন।