sentbe-top

ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তায় জন্য শুধু পাসওয়ার্ডই যথেষ্ট নয়!

facebookঅনেকেরই ধারণা, শক্তিশালী পাসওয়ার্ডই ফেসবুক অ্যাকাউন্টের পূর্ণ নিরাপত্তা দিতে পারে। কিন্তু সে ধারণাকে ভুল বলে দাবি করেছেন সাইবার নিরাপত্তা প্রদানকারী কোম্পানিগুলোর সংগঠন ইনস্টিটিউট ফর অ্যাপ্লাইড নেটওয়ার্ক সিকিউরিটি (আইএএনএস)। সংগঠনটির মতে, কোনো পাসওয়ার্ড ব্যবহার না করেই ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করা সম্ভব।

আইএএনএস-এর বরাত দিয়ে ব্রিটিশ ডেইলি ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, কারো অ্যাকাউন্টের অ্যাকসেস নেওয়ার জন্য পাসওয়ার্ডের কোনো দরকার নেই। প্রকৃত অ্যাকাউন্টধারীকেই তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে বের করতে দিতে পারে হ্যাকাররা। এক্ষেত্রে ভুক্তভোগী কোনো ধরনের সংকেতও পাবেন না।

এতে আরও বলা হয়েছে, ফেসবুকের অ্যাকাউন্ট পুনরুদ্ধার ফিচারে ত্রুটির কারণে যেকোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে হ্যাকাররা। এই ত্রুটির কারণে যে কেউ সহজেই অন্য কারও অ্যাকাউন্টের নিরাপত্তা লঙ্ঘন করতে পারে; এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তি হয়তো জানতেও পারবেন না।

সম্প্রতি জেমস মার্টিনডেইল নামের ফেসবুক ব্যবহারকারী জানান, ফোনে নতুন সিম কার্ড ঢুকানোর পরই ফেসবুক থেকে একটি বার্তা আসে। কিন্তু নতুন সিমে তার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করেননি। এরপর পুরাতন সিমটি ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট লগ ইনের চেষ্টা করা হলে তাতে ব্যর্থ হন তিনি।

ডেইলি ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, ইউজার নেইম দেওয়ার পর আন্দাজে পাসওয়ার্ড দিয়েছিলেন জেমস মার্টিনডেইল। এতে ব্যর্থ হওয়ায় ‘ফরগট পাসওয়ার্ড’ ক্লিক করেন তিনি। এতেও ব্যর্থ হওয়ার পর নতুন মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার চেষ্টা করেন তিনি। ওই নাম্বারে একটি পাসওয়ার্ড রিসেট কোড টেক্সট করার পর নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করেন মার্টিনডেইল।

এরপর পাসওয়ার্ড বদলানোর একটি সুযোগ দেয় ফেসবুক; যার মাধ্যমে প্রকৃত ব্যবহারকারীকে তার অ্যাকাউন্টে প্রবেশ করা বন্ধ করে দেওয়া যেতে পারে। আর পাসওয়ার্ড পরিবর্তন করা না হলে মূল ব্যবহারকারী কখনোই জানবেন না, তার অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে।

sentbe-top