Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি থেকে আরো ২৫০০ বাংলাদেশি দেশে ফিরছেন

saudiমধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে অবৈধভাবে বসবাসরত প্রায় আড়াই হাজার বাংলাদেশি দেশে ফিরে যাচ্ছেন। দেশটিতে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ এক মাস বাড়ানোর পর এই বাংলাদেশিরা দেশে ফিরতে আউট পাস নিয়েছেন। সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট বিভাগের সচিব কাজী নুরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

নুরুল ইসলাম বলেন, সৌদি সরকারের দ্বিতীয় মেয়াদে সাধারণ ক্ষমায় এক মাসের মধ্যে ১৬ জুলাই পর্যন্ত মোট দুই হাজার ৩১৭ জন আউট পাস নিয়েছেন। এর মধ্যে রিয়াদ দূতাবাস থেকে এক হাজার ১৬৭ জন ও জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট থেকে এক হাজার ১৫০ জন অবৈধ বাংলাদেশি আউট পাস সংগ্রহ করেছেন।

chardike-ad

এর আগে প্রথম দফায় তিন মাসের সাধারণ ক্ষমার আওতায় ৩৬ হাজার ৬৯৪ জন বাংলাদেশি আউট পাস নেন। এর মধ্যে রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে ১৯ হাজার ৮৩৩ জন ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট থেকে ১৬ হাজার ৮৩১ জন সৌদি ছাড়ার সাধারণ ক্ষমার সুযোগ নিতে আউট পাস সংগ্রহ করেন। প্রথম দফার সাধারণ ক্ষমার সুযোগ শেষ হয় গত ২৫ জুন।

রিয়াদের বাংলাদেশ দূতাবাস কর্মকর্তারা মনে করছেন, প্রায় ৫০ হাজার বাংলাদেশি ২৫ জুলাই পর্যন্ত বর্ধিত সাধারণ ক্ষমার সুযোগ নেবেন। এদিকে অবৈধভাবে সৌদিতে বসবাসকারী বাংলাদেশিদের দ্রুত আউট পাস সংগ্রহ করে দেশে ফেরার পরামর্শ দিয়েছে রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

নির্ধারিত সময়ের পর অবৈধ অভিবাসীকে আটক করা হলে কোনো ছাড় দেওয়া হবে না বলে এরই মধ্যে বিভিন্ন দেশের দূতাবাসে বার্তা পাঠিয়েছে সৌদি প্রশাসন।

সৌদি অভিবাসন মন্ত্রী মেজর জেনারেল সুলাইমান আল ইয়াহইয়ার বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হওয়ার পর অবৈধ অধিবাসীরা আটক হলে অপরাধভেদে সর্বোচ্চ এক লাখ রিয়াল জরিমানা ও দুই বছর জেল হতে পারে।

এদিকে সৌদি আইনের প্রতি শ্রদ্ধা রেখে নির্ধারিত সময়ের মধ্যে অবৈধভাবে বসবাসকারী শ্রমিকদের দেশটি ত্যাগ করে পুনরায় বৈধভাবে ফিরে আসার পরামর্শ দিয়েছেন রিয়াদ দূতাবাসের বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ। এনটিভি