cosmetics-ad

ফেসবুকে দিনে সাড়ে ৪ কোটি জন্মদিনের শুভেচ্ছা

facebook-birthdays

সামাজিক যোগাযোগমাধ্যমের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম ফেসবুকে প্রতিদিন জন্মদিনের শুভেচ্ছা জানান অন্তত সাড়ে ৪ কোটি (৪৫ মিলিয়ন) মানুষ। বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ২০০ কোটিরও বেশি। এদের প্রতি ৩০ জনের একজন প্রতিনিয়ত যেকোনো বন্ধুকে ফেসবুকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে থাকেন।

ফেসবুকের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে বিশ্ব সংবাদমাধ্যম। ফেসবুক বলছে, এর বিভিন্ন অনুষঙ্গের মধ্যে জন্মদিনের শুভেচ্ছা অন্যতম উত্থানশীল বিষয় বলে চিহ্নিত করা হয়েছে, দিন দিন যার মাত্রা বাড়ছে।

ফেসবুকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে কারও ওয়ালে নিরসভাবে HBD, Happy Birthday লেখার পরিবর্তে, এখন স্বয়ংকৃয়ভাবে চালু বা ব্যক্তিগত ভিডিও জুড়ে দেওয়া যায়। এটা বিভিন্নজনের পাশাপাশি বন্ধু তালিকার সবাই দেখতে পারেন। যেখানে শুভেচ্ছাদাতা ও সংশ্লিষ্টজনের বিভিন্ন ছবিও দেখা যাবে।

এভাবে জন্মদিনের শুভেচ্ছা আরও কার্যকর ও অর্থবহ করে তোলা যায়। এছাড়া এখন চাইলেই যে কেউ তার জন্মদিনটাকে কোনো দাতব্য প্রতিষ্ঠানের জন্য উৎসর্গ করতে পারে।

এজন্য আগ্রহী ব্যক্তি জন্মদিনের দুই সপ্তাহ আগেই ফেসবুকে ৭৫ হাজার জনকে বাছাই করতে পারেন। যারা জন্মদিনের নোটিশ পাবেন এবং ইচ্ছা অনুযায়ী জন্মদিনের উপহার হিসেবে ওই দাতব্য প্রতিষ্ঠানে অর্থ সহায়তা দিতে পারবেন।

গত বছর ফেসবুক জানায়, প্রতিদিন পৃথিবীতে অন্তত ১০০ মিলিয়ন অর্থাৎ ১০ কোটি লোক নানাভাবে জন্মদিনের শুভেচ্ছা জানায়। জন্মদিনের তহবিল সংগ্রহকারীরা সামাজিক দায়বদ্ধতা তুলে ধরতে পারলে ব্যবহারকারীরা জন্মদিনের শুভেচ্ছা পাঠানোর ক্ষেত্রে ভালো কিছুতে আগ্রহী হবেন।

এদিকে, সাম্প্রতিক সময়ে বাংলাদেশেও বেড়েছে ফেসবুক গ্রাহকের সংখ্যা ও জন্মদিনের শুভেচ্ছো জানানোর চল। কিছুদিন আগে রাজধানী ঢাকা ফেসবুক ব্যবহারে বিশ্বের দ্বিতীয় শহরের মর্যাদা পায়।