ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরাতে প্রক্রিয়া শুরু

europe-bangladeshiইউরোপে অবৈধভাবে বাস করা প্রায় এক লাখ বাংলাদেশিকে ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত করেছে দুই পক্ষ। গতকাল মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ ও ইউরোপীয় কমিশনের মধ্যে এই খসড়া চূড়ান্ত হয়।

ইউরোপীয় এক্সটারনাল সার্ভিসের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পাওলা পেম্পেলনির নেতৃত্বাধীন ৪ সদস্যের প্রতিনিধি দলটি ঢাকা সফর করছেন। এই দলে ইইউ’র ঢাকাস্থ কর্মকর্তারা রয়েছেন। দুইদিন ব্যাপী আলোচনা গতকাল মঙ্গলবার শুরু হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

রমনার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত গতকালের বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান ও ইউরোপীয় কমিশনের পক্ষে পাওলা পেম্পেলনি ও স্বরাষ্ট্র বিভাগের মহাপরিচালক লোরেন্ট মাসতেন।

ইইউ প্রতিনিধি দলের সফরে মূলত ইউরোপের দেশগুলোতে অবৈধ বা অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশিদের ফেরানো সংক্রান্ত ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস’ (এসওপি) চূড়ান্ত হয়। প্রতিনিধি দলটি আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত ঢাকায় থাকবে।

বৈঠক সূত্র বলছে, প্রাথমিক আলোচনায় অবৈধ ৯৩ হাজার বাংলাদেশিকে ফেরাতে বাংলাদেশ নীতিগতভাবে সম্মতি জানিয়েছে। এ সংক্রান্ত এসওপি’র খসড়ায় ‘অবৈধ’ বাংলাদেশিদের ফেরাতে তাদের নাগরিকত্ব যাচাই-বাছাইয়ে যৌক্তিক সময় প্রস্তাব করেছে ঢাকা। ইইউ প্রতিনিধি দলও এই প্রস্তাব মেনে নিয়েছে।