Search
Close this search box.
Search
Close this search box.

এশিয়া সফরে আসছেন ট্রাম্প

trumpমার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এই প্রথম এশিয়া সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বরে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্তত পাঁচদেশ সফর করবেন তিনি। উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার জেরে কোরীয় দ্বীপে চলমান উত্তেজনার মাঝে এই সফর করছেন ট্রাম্প।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, প্রেসিডেন্ট ট্রাম্প নভেম্বরে দক্ষিণ-পূর্ব এশিয়া সফর করবেন। প্রথমে জাপানে থামবেন তিনি। সেখানে জাপানের প্রধানমন্ত্রীর শিনজো অ্যাবের সঙ্গে বৈঠকের পর দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন সফরে যাবেন মার্কিন এই প্রেসিডেন্ট।

chardike-ad

৩ নভেম্বর স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে সফর শুরু করবেন ডোনাল্ড ট্রাম্প; শেষ হবে ১৪ নভেম্বর। এসময় তিনি ভিয়েতনামে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপিইসি) সম্মেলনে অংশ নেবেন। পরে ফিলিপাইনে আসিয়ানের এক সম্মেলনে যোগ দেবেন তিনি।

সাম্প্রতিক দিনগুলোতে ম্যানিলা সামিটে ট্রাম্পের অংশ নেয়া নিয়ে সন্দেহ ছিল। কর্মকর্তারা বলছেন, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের প্রতি ট্রাম্প সমর্থন জানাতে অনিচ্ছুক ছিলেন। বিভিন্ন সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রবিরোধী মন্তব্য করেন রদ্রিগো। জাগো নিউজ