Search
Close this search box.
Search
Close this search box.

কড়া নাড়ছে তৃতীয় বিশ্বযুদ্ধ! শুরু হতে পারে ‘৩০ সেকেন্ডেই’

nuclear-explosionউত্তর কোরিয়া, চীন, রাশিয়া এবং ইরানের সঙ্গে পৃথক দ্বন্দ্ব আছে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ আমেরিকার। এদিকে চীন এবং পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত উত্তেজনা চলছেই। ওদিকে ফিলিস্তিন, সিরিয়া, ইসরায়েল জোনেও চলছে চরম উত্তেজনা। বিশ্লেষকরা বলছেন, যে কোন সময় সংঘর্ষে জড়াতে পারে বিশ্বের শক্তিধর এই দেশগুলো। আশঙ্কা করা হচ্ছে দরজায় কড়া নাড়ছে তৃতীয় বিশ্বযুদ্ধ।

ডেইলি মিররের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, তৃতীয় বিশ্বযুদ্ধের খুব কাছেই পৃথিবী। বিশ্বময় উত্তেজনা বাড়ছে সিরিয়াকে কেন্দ্র করে। প্রতিবেদনটিতে বলা হয়, যেকোন দেশের সাংঘর্ষিক সিদ্ধান্তে মাত্র ৩০ সেকেন্ডেই শুরু হয়ে যেতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

chardike-ad

বলা হচ্ছে, গত শনিবার মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্র জোট ন্যাটো সিরিয়ায় কথিত জঙ্গিগোষ্ঠি আইএসের লক্ষ্যবস্তুতে ২৪টি হামলা চালিয়েছে। রাশিয়া দাবি করেছে, তারা শনিবার ৫৫টি ঘাঁটিতে হামলা চালিয়েছে। সিরিয়ার প্রধানমন্ত্রী বাশার আল আসাদের সেনারা আইএসের পাশাপাশি আমেরিকার কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত আসাদ বিরোধীদের বিরুদ্ধে লড়াই করছে।

সামরিক বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন দেশের হামলায় ছোট হয়ে যাচ্ছে সিরিয়ার আকাশ। যেসব দেশ বা জোটের নেতৃত্বে সিরিয়ায় হামলা চলছে তাদের যুদ্ধ বিমান, ড্রোনের মধ্যে যে কোনও সময় ভয়াবহ সংঘর্ষ হতে পারে। সংঘর্ষ থেকেই তৈরি হতে পারে নতুন সংকট।

জানা গেছে, রাশিয়ার কারণে মার্কিন যুদ্ধবিমানকে কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলার পরিকল্পনা বাতিল করতে হয়েছে। রুশ যুদ্ধ বিমানকে এড়িয়ে যেতে হয়েছে বেশ কয়েকবার। মহাকাশের বিভিন্ন ছবিতে দেখা গেছে, মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান এবং রুশ এসইউ-৩৪ অনেকবার কাছাকাছি অবস্থানে এসেছিল।

এদিকে সিরিয়ায় মার্কিন বিমান হামলার নেতৃত্ব দেয়া লেফটেনেন্ট জেনারেল চার্লস ব্রাউন বলেন, ‘আমরা পর্যালোচনা করেছি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যুদ্ধবিমানগুলো কমবেশি মাত্র ২০ মাইল দূরত্বে থাকছে অনেক সময়। বিমানগুলি উচ্চ গতি হওয়ায় সংঘর্ষ হতে ৩০ সেকেন্ডও লাগবে না।’ আর এই কারণেই বিশ্লেষকরা বলছেন, আমেরিকা ও রাশিয়ার যুদ্ধবিমানের মধ্যে ধাক্কাধাক্কির মধ্যদিয়েই শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

সৌজন্যে: ২৪লাইভনিউজপেপার