Search
Close this search box.
Search
Close this search box.

স্বপ্ন বাঁচাতে আর্জেন্টিনার অগ্নিপরীক্ষা

argentinaসবশেষ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনা। এরপর টানা দুইবার কোপা আমেরিকার ফাইনালেও উঠেও নিজেদের শেষ্ঠত্ব জানান দিয়েছে ডিয়েগো ম্যারাডোনার উত্তরসূরীরা।

দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে রাশিয়া বিশ্বকাপে টিকিট পেতে এবার বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। বিশ্বের অন্যতম সেরা তারকাদের নিয়ে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব শুরুর আগেও কি কেউ এমনটা ভেবেছিল? বিশ্বকাপ স্বপ্ন টিকিয়ে রাখতে আগামীকাল ইকুয়েডরের বিপক্ষে জয় কিংবা অন্তত ড্র ছাড়াও অন্যদের ম্যাচের ওপর আর্জেন্টিনার ভাগ্য নির্ভর করছে।

chardike-ad

নিজেদের শেষ বাছাইপর্বের ম্যাচে আগামীকাল সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৭৮২ মিটার উঁচুতে অবস্থিত কিটো স্টেডিয়ামে ইকুয়েডরের মুখোমুখি হবে মেসি-ডি মারিয়ারা।। এতো উঁচু ভেন্যুতে প্রতিপক্ষ দলগুলোর জন্য সেরাটা ঢেলে দেওয়া বরাবরই বেশ কঠিন। বাতাসের চাপ কম থাকায় শ্বাস-প্রশ্বাসে সমস্যা হওয়ায় ছন্দ ধরে রাখা চ্যালেঞ্জিং।

আগামীকাল জিতলেই অন্তত প্লে-অফ নিশ্চিত হবে আর্জেন্টিনার। কিন্তু স্বাগতিক ইকুয়েডরকে হারাতে না পারলে বা ড্র করলে অন্য ম্যাচগুলোর ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। আর হেরে গেলে সম্ভাবনা আরও ক্ষীণ হয়ে যাবে।

ঘরের মাঠে ইকুয়েডরকে হারিয়ে পূর্ণ পয়েন্ট পেলে শীর্ষ চারে থেকে সরাসরি বিশ্বকাপের টিকিটও পেয়ে যেতে পারে আর্জেন্টিনা। পেরু-কলম্বিয়া ও ব্রাজিল-চিলি ম্যাচের ওপর তা নির্ভর করছে। অন্য ম্যাচে প্যারাগুয়ের মাঠে নামবে ভেনেজুয়েলা ও বলিভিয়াকে আতিথ্য দেবে উরুগুয়ে। একই সময়ে সবগুলো ম্যাচ শুরু হবে।

বার্সেলোনায় এবার দুর্দান্ত ছন্দে থাকলেও আর্জেন্টিনার টানা চার ম্যাচে জয় বঞ্চিত থাকায় কাঠগড়ায় দাঁড়া করানো হচ্ছে দলটির সেরা তারকা মেসিকে। ঘরের মাঠেই সবশেষ দুই ম্যাচে ভেনেজুয়েলার পর পেরুর বিপক্ষে গোলশূন্য ড্র করে পরিস্থিতি আরও কঠিন করে তুলেছে গতবারের রানার্সআপরা।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চারটি দল সরাসরি বিশ্বকাপে পা রাখবে। পঞ্চম স্থানধারীকে ওশেনিয়া অঞ্চলের সেরা নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফের বাধা পেরোতে হবে। ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামার আগে প্লে-অফের পজিশনেও নেই মেসির আর্জেন্টিনা।

পয়েন্ট টেবিলে ১৭ ম্যাচ শেষে ছয়ে নেমে যাওয়া আর্জেন্টিনার সংগ্রহ ২৫। সমান পয়েন্ট ও সমান গোল ব্যবধান নিয়ে পঞ্চম স্থানে পেরু। আর্জেন্টিনার চেয়ে একটি ম্যাচ বেশি জিতেছে পেরু (৭টি)। ১ পয়েন্ট পিছিয়ে তাদের পরেই প্যারাগুয়ের অবস্থান।