Search
Close this search box.
Search
Close this search box.

পরমাণু অস্ত্রের বদৌলতে সুরক্ষিত উত্তর কোরিয়া!

kimমার্কিন যুক্তরাষ্ট্রের হুমকি মোকাবেলায় উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি একটি শক্তিশালী প্রতিরোধক শক্তি বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তিনি বলেন, ‘আমাদের পরমাণু অস্ত্র একটি শক্তিশালী প্রতিরোধক। যা মার্কিন হুমকি প্রতিরোধে কাজ করেছে।’ সামরিক ইস্যুতে পিয়ংইয়ং এর উপর আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় কমিটির সাথে বৈঠকে কিম এসব কথা বলেছেন বলে রোববার এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা। কিম বলেছেন, পরমাণু কর্মসূচির কারণেই উত্তর কোরিয়া স্বাধীনতা এবং সার্বভৌমত্বকে সুরক্ষিত রাখতে পেরেছে।

chardike-ad

অন্যদিকে গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বক্তৃতায় বলেছেন, ‘২৫ বছরে মার্কিন প্রশাসনগুলো পিয়ংইয়ংয়ের সঙ্গে অনেক আলোচনা ও চুক্তি সই করেছে যা কোনো কাজে আসেনি। তাই উত্তর কোরিয়াকে ঠিক করার জন্য ‘একটিমাত্র উপায়’ খোলা রয়েছে। উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তি সই করতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। কিন্তু চুক্তির কালি শুকানোর আগেই পিয়ংইয়ং সেগুলো লঙ্ঘন করেছে। তারা মার্কিন আলোচকদের বোকা বানিয়েছে! যুদ্ধই হচ্ছে উত্তর কোরিয়াকে মোকাবেলার এক মাত্র উপায়।’

উত্তর কোরিয়াকে প্রয়োজনে ‘সম্পূর্ণ ধ্বংস’ করে ফেলার হুমকি দিয়ে ট্রাম্পের দেয়া ওই বক্তব্যের পর কিম নতুন করে উত্তর কোরিয়ার অবস্থান ব্যক্ত করে এসব মন্তব্য করেন। কিম বৈঠকে বলেন, ‘কোরীয় উপদ্বীপ এবং উত্তর-পূর্ব এশিয়ায় শান্তি ও নিরাপত্তা ব্যবস্থাকে সুরক্ষা দিতে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র শক্তিশালী প্রতিরোধ সক্ষমতা হিসেবে কাজ করেছে।’

এছাড়া বৈঠকে কিম তার দেশের জাতীয় নীতি ‘বায়োনজিন’ বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন। এর অর্থ হচ্ছে পরমাণু অস্ত্রের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন ঘটানোর পরিকল্পণা এগিয়ে নিতে হবে।