cosmetics-ad

শি জিনপিংকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা হয়েছিলো!

shee-china

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করেছিলেন চীনের সরকার ও কমিউনিস্ট পার্টির শীর্ষ কয়েকজন নেতা। তবে আগেই এই ষড়যন্ত্র ফাঁস হয়ে যাওয়ায় ভেস্তে যায় তাদের পরিকল্পনা। দুর্নীতির অভিযোগে ইতিমধ্যেই এই নেতাদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। চীনের সরকারের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এ দাবি করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

গত বৃহস্পতিবার চীনের ক্ষমতাশালী নিরাপত্তা কমিশনের প্রধান লিউ শিউ প্রেসিডেন্ট শি জিনপিংকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রে জড়িত এমন ছয়জন অত্যন্ত ক্ষমতাশালী এবং শীর্ষ পর্যায়ের পার্টি সদস্যের নাম উল্লেখ করেন যারা তার ভাষায় ‘প্রচণ্ড লোভী’ এবং ‘ব্যাপক মাত্রায় দুর্নীতিপরায়ন’। তারা দলের নেতৃত্ব দখল করে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের চেষ্টা করেছিলো বলে অভিযোগ করেন লিউ শিউ।

এই ছয়জনের মধ্যে অন্যতম হলেন চীনের ক্ষমতাশালী সাবেক নিরাপত্তা প্রধান ঝো ইয়ংক্যাং, কমিউনিস্ট পার্টির প্রভাবশালী নেতা বো শিলাই এবং পলিটব্যরো সদস্য সান ঝেংসাই। এই তিনজনই বর্তমানে কারাগারে আটক হয়েছেন। এছাড়া অন্যদের মধ্যে রয়েছেন সাবেক রাষ্ট্রপতির উপদেষ্টা লিং জিহুয়া, সাবেক জেনারেল জু কায়হু, সাবেক শীর্ষ সামরিক কর্মকর্তা গু বোশিয়াং।

লিউ শিউ বলেন, প্রেসিডেন্ট শি এই সমস্যাগুলোর ব্যাপারে অবগত এবং দল ও সরকারে ঘাপটি মেরে থাকা এই মারাত্মক বিপদগুলোকে তিনি নির্মূল করেছেন।

উল্লেখ্য, ২০১২ সালে শি জিনপিংয়ের ক্ষমতায় আসার পর থেকে কমপক্ষে দশ লাখ সরকারি কর্মকর্তা এবং পার্টির সদস্যকে কারাগারে পাঠানো হয়েছে দুর্নীতির দায়ে। তবে অনেকের অভিযোগে দুর্নীতি দমনের আড়ালেই প্রতিদ্বন্দ্বীদের নির্মূল করেন শি জিনপিং।