cosmetics-ad

উত্তর কোরিয়াকে মোকাবিলা করব: নির্বাচনে জিতে বললেন অ্যাবে

abe

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে উত্তর কোরিয়াকে ‘কঠোরভাবে মোকাবিলা’ করার প্রত্যয় ব্যক্ত করেছেন। রোববার জাপানে অনুষ্ঠিত আগাম নির্বাচনে বিজয়ী হওয়ার পর এ ঘোষণা দিলেন তিনি।

অ্যাবে বলেন, জাপানের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ থাকায় সেগুলোর ব্যাপারে কঠোর অবস্থান নেয়ার জন্য জনগণের পক্ষ থেকে তার শক্ত ম্যান্ডেট প্রয়োজন ছিল। সেই ম্যান্ডেট নেয়ার জন্যই তিনি নির্ধারিত সময়ের চেয়ে এক বছর আগে পার্লামেন্ট নির্বাচনের আয়োজন করেছেন।

অ্যাবে বলেন, জাপানের সামনে থাকা এসব চ্যালেঞ্জের একটি হচ্ছে উত্তর কোরিয়ার পক্ষ থেকে ক্রমবর্ধমান হুমকি।

উত্তর কোরিয়া গত কয়েক মাসে জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইদো দ্বীপের উপর দিয়ে দুই দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। টোকিও এ ঘটনাকে দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘন উল্লেখ করে এর পুনরাবৃত্তির ব্যাপারে পিয়ংইয়ংকে সতর্ক করে দিয়েছে।

রোববার অনুষ্ঠিত নির্বাচনের অনানুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে, প্রধানমন্ত্রী অ্যাবের রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি সংসদে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পেরেছে।

উগ্র জাতীয়তাবাদী নেতা শিনযো অ্যাবে তার দেশের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত করতে চান। কিন্তু ১৯৪৭ সালে মার্কিন দখলদারদের প্রণীত সংবিধানে সে ব্যবস্থা রাখা হয়নি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী ওই ‘শান্তিকামী’ সংবিধানের ৯ নম্বর অনুচ্ছেদে জাপানের সেনাবাহিনীকে অন্য দেশের বিরুদ্ধে যুদ্ধ করার অনুমতি দেয়া হয়নি। কিন্তু প্রধানমন্ত্রী অ্যাবে সংবিধানের এই ধারা পরিবর্তন করতে চান। রোববারের নির্বাচনে তার দলের বিপুল বিজয় তাকে সেই সুযোগ এনে দেবে বলে বিশ্লেষকরা মনে করছেন।