Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ ফেস্টিভ্যালকে ঘিরে সিডনিতে উৎসবের আমেজ

bangladesh-festvalপ্রবাসের মাটিতে এক টুকরো বাংলাদেশের প্রতিচ্ছবি হবে অস্ট্রেলিয়ার সিডনির ব্যাংকসটাউন পল কেটিং পার্ক। হাজারও প্রবাসী বাংলাদেশির পদচারণায় মুখরিত হবে সিডনির এই প্রাণকেন্দ্র। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় ‘বাংলাদেশ ফেস্টিভাল’কে ঘিরে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দেখা গেছে উৎসবের আমেজ।

শনিবার অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজির বাংলাদেশিদের জন্য এই উৎসবের আয়োজন করেছে। এরই মধ্যে ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে সিডনির বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলো। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এনটিভির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আলহাজ মোহাম্মদ মোসাদ্দেক আলী।

chardike-ad

বুধবার সিডনির লেকাম্বা এলাকার বনফুল রেস্তোরাঁয় উৎসব উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনটিভি অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাশেদ শ্রাবণ।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি রেজাউল হক, বাংলাদেশ ফেস্টিভালের ইভেন্ট কো-অর্ডিনেটর জাহাঙ্গীর হাবিব, এনটিভি অস্ট্রেলিয়ার পাবলিক রিলেশন্স অফিসার সাইমুম সারোয়ার, এনটিভির সিডনি প্রতিনিধি ও সিডনি ইউনিভার্সিটির সায়েন্টিস্ট সৈয়দ ফাওযুল আজীম, এনটিভি অস্ট্রেলিয়ার কালচারাল সেক্রেটারি ইফতেখার আলম সোহেল, আমরা বাংলাদেশির সংগঠক ও চার্লস স্টার্ট ইউনিভার্সিটির শিক্ষক শিবলী আবদুল্লাহ, এনটিভির বিশেষ প্রতিনিধি আরিফুর রহমান, এনটিভির চিফ ক্যামেরাম্যান জিয়া জহির পল্লব এবং হেড অব এনটিভি অনলাইন ফকরউদ্দীন জুয়েল উপস্থিত ছিলেন।

সভায় এনটিভি অস্ট্রেলিয়ার সিইও রাশেদ শ্রাবণ জানান, মূলত প্রবাসের মাটিতে বাংলাদেশের সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরাটাই আমাদের লক্ষ্য। প্রাণের উৎসবকে ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই প্রথম বাংলাদেশি কোনো টেলিভিশন চ্যানেল অস্ট্রেলিয়ায় বড় অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে।

সিডনির বাংলাদেশি অধ্যুষিত এলাকা রকডেল, লেকাম্বা, কোরগাহ, মিন্টো, ক্যাম্ববেল টাউন, ব্যাংকসটাউনের বিভিন্ন স্থানে ব্যানার, ফেস্টুন ও স্টিকারে ছেয়ে গেছে। অনুষ্ঠানস্থল ব্যাংকসটাউনের পল কেটিং পার্কেও সব ধরনের প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে নাচ, গান, ফ্যাশন শো, মুখ ও হাতের আল্পনার পাশাপাশি থাকবে প্রবাসী বাংলাদেশি তরুণ-তরুণীদের জমজমাট সব পরিবেশনা। এছাড়া থাকবে ক্ল্যাসিক্যাল ও মডার্ন ড্যান্স, বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলীয় তরুণ-তরুণী এবং শিশুদের পরিবেশনা। বিশেষ আয়োজনে থাকবে ক্লোজআপ ওয়ান তারকা শিল্পী রন্টি দাশের সংগীত পরিবেশনা।

আগামী শনিবার দর্শকদের জন্য উন্মুক্ত এই অনুষ্ঠান শুরু হবে স্থানীয় সময় বেলা ৩টায়। চলবে রাত সাড়ে ৯টা পর্যন্ত। অনুষ্ঠানটির উপস্থাপনা করবেন এনটিভির বিশেষ প্রতিনিধি আরিফুর রহমান ও স্থানীয় সংগীতশিল্পী তমা।

‘বাংলাদেশ উৎসব’ উপলক্ষে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজির প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।