Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্পের হামলা রুখতে কংগ্রেসে ডেমোক্র্যাটদের বিল

north-koreaউত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগাম হামলা ঠেকাতে কংগ্রেসে একটি বিল উত্থাপন করেছে ডেমোক্রেট পার্টির সদস্যরা। পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনা শুরু করতে মার্কিন সরকারের ব্যর্থতা নিয়ে উদ্বেগ বাড়ার প্রেক্ষাপটে এ বিল আনা হলো।

‘অসাংবিধানিক ভাবে উত্তর কোরিয়ার বিরুদ্ধ কোনো হামলা নয়’ শীর্ষক এ বিলের মাধ্যমে ট্রাম্পের এককভাবে যুদ্ধ ক্ষমতা সীমিত করার দ্বিতীয় দফা চেষ্টা করা হয়েছে। কংগ্রেসের অনুমোদন ছাড়া উত্তর কোরিয়ার ওপর হামলা চালানোকে এ বিলে নিষিদ্ধ করা হয়েছে। বিলটি মার্কিন প্রতিনিধি পরিষদে উত্থাপন করেন ডেমোক্র্যাট পার্টির সদস্য জন কোনিয়ারস। অন্যদিকে সিনেটে এটি উত্থাপন করেন এড মারকি।

chardike-ad
congress
মার্কিন কংগ্রেসের ফাইল ছবি

অবশ্য, রিপাবলিকান সদস্যদের সমর্থন ছাড়া এ বিল পাস করা যাবে না। কিন্তু ডেমোক্র্যাট পার্টির সদস্যরা বলছেন, পরমাণু অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টের যে সীমাহীন ক্ষমতা রয়েছে সেদিকে নজর টানার চেষ্টা হিসেবে উত্থাপন করা হয়েছে এটি। মার্কিন প্রেসিডেন্ট চাইলেই কয়েক মিনিটের মধ্যেই এ জাতীয় হামলা চালাতে পারবেন এবং কোনো কর্মকর্তাই তা ঠেকানো তো দূরের কথা বিলম্বিতও করতে পারবে না।

চলতি বছরের গোড়ার দিকে এ জাতীয় একটি বলা উত্থাপনের চেষ্টা করা হয়েছিল। মার্কিন শত্রু হিসেবে বিবেচিত দেশগুলোর বিরুদ্ধে কংগ্রেসে যুদ্ধ ঘোষণা না করে প্রথমেই পরমাণু হামলা থেকে ট্রাম্পকে বিরত রাখার জন্য এটি উপস্থাপন করা হয়। ট্রাম্পের অসংগত আচরণ এবং অন্যান্য দেশের বিরুদ্ধে টুইটবার্তার মাধ্যমে হুমকি দেয়াকে কেন্দ্র এটি উত্থাপন করা হয়েছিল।