Search
Close this search box.
Search
Close this search box.

হোয়াইট হাউজ কেন সাদা?

white-houseহোয়াইট হাউজ কেন হোয়াইট? ষাঁড় কেন শুধু লাল রং দেখে? রংয়ের এ রঙিন খেলা কি কখনও প্রশ্ন জাগিয়েছে মনে? গ্যাভিন ইভানসের নতুন বই ‘দ্য স্টোরি অব কালারে’ উত্তর মিলবে এসব প্রশ্নের। এই বইয়ের বরাত দিয়ে মিররের প্রতিবেদন থেকে রংয়ের রসায়ন নিয়ে এমন কিছু তথ্য রইল।

হোয়াইট হাউজ কেন সাদা?: ১৮শতকের মানুষরা প্রাচীন গ্রিক স্থাপত্যের প্রতি অনেক উৎসাহী ছিলেন। আর তারা ভুলবশত বিশ্বাস করতো গ্রিক মার্বেল স্থাপত্য এবং ভবন সবই সাদা রংয়ের। তাই তারা গভীর বিশ্বাস নিয়ে সেসময় তাদের মার্বেল ভবন এবং স্থাপত্যে সাদা রং ব্যবহার করতেন। অনেক বছর পর অবশ্য জানা যায়, গ্রিক স্থাপত্যে সাদার পাশাপাশি অন্যান্য উজ্জ্বল রংও ব্যবহার করা হতো।

chardike-ad

ষাঁড় কেন শুধু লাল রং দেখে?: শুধু ষাঁড় নয়। ইঁদুর, কুকুরও শুধু লাল রং চোখে দেখে। কিন্তু সেসময় যারা ষাঁড়ের লড়াই করাতেন, তাদের এটা জানার কোনো উপায় ছিল না। লড়াইকারিদের পরীক্ষায় দেখা গিয়েছিল, ষাঁড় চাদরের নীল রং দেখেও ভীষণ ক্ষেপে ওঠে। আসলে এটা লড়াইকারীর চাদর ঘোরানোর কারণে। রংয়ের জন্য নয়।

সার্জনরা কেন সবুজ রংয়ের পোশাক পড়ে?: অপারেশন থিয়েটারে সার্জনরা একসময় সাদা রংয়ের পোশাক পড়তেন। কিন্তু, সাদা পোশাকে লাল রক্ত বেশি স্পষ্ট দেখাতো। তাই তারা সাদা ছেড়ে সবুজ নীল অ্যাপ্রন আর মাস্ক পরা শুরু করলেন। সার্জনরা আবিষ্কার করলেন, এ রঙের পোশাকে রক্তের লাল রং কম বুঝা যায়। আর চোখেরও আরাম হয়।

কেন রেড লেটার ডে?: ৫০৯ খ্রিষ্ট পূর্বাব্দে রোমান ক্যালেন্ডারে সব গুরুত্বপূর্ণ দিনগুলো লাল অক্ষরে লেখা থাকতো। মধ্যযুগে ইউরোপে এই নিয়মটি আবার চালু হয়। তারা সব গুরুত্বপূর্ণ দিন ও শব্দগুলো বড় অক্ষরে আর লাল কালিতে দাগ দিয়ে রাখতেন। ছাপাখানা চালু হওয়ার পরেও এই নিয়ম চালু ছিল। পরবর্তীতে ছুটির দিনগুলো ক্যালেন্ডারে লাল কালিতে দাগ দেওয়া শুরু হয়। এভাবেই চালু হয় ‘রেড লেটার ডে’।

ব্লু কলার কেন বলে?: ১৯শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে অধিকাংশ চাকুরিজীবীরা নীল রঙের শার্ট পড়তেন। তাদের কলার থাকতো হালকা বেগুনি রংয়ের। বেগুনি রঙয়ের কলারে দাগ দেখা যেত না। তখন থেকেই ভালো বেতনের চাকুরিজীবীদের ‘ব্লু কলারধারী’ বলা হয়ে থাকে।