Search
Close this search box.
Search
Close this search box.

সিংহাসন ছাড়ছেন সৌদি বাদশাহ

soudi-kingআগামী সপ্তাহেই সৌদি আরবের বাদশাহ সালমান সিংহাসন থেকে সরে দাঁড়ানোর পরিকল্পনা করছেন। ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে তিনি উত্তরসূরি ঘোষণা করবেন। রাজপরিবারের সঙ্গে ঘনিষ্ঠ সূত্রের বরাতে এ আভাস দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল অনলাইন।

ধারণা করা হচ্ছে, পদত্যাগের পর বাদশাহ সালমানের ভূমিকা হবে অনেকটা ইংল্যান্ডের রানীর মতো। তিনি শুধু ‘পবিত্র স্থানগুলোর তত্ত্বাবধায়ক’ হিসেবে দায়িত্ব পালন করবেন। শুধু আলঙ্কারিকভাবে রাষ্ট্রের প্রধান হিসেবে থাকবেন তিনি। সরকারি সব দায়িত্ব যুবরাজের কাছে হস্তান্তর করা হবে।

chardike-ad

তবে কয়েকদিন আগে বাদশাহ সালমানের এক মুখপাত্র দাবি করেছিলেন, তিনি এখনই সিংহাসন ছাড়ছেন না। যুবরাজ মোহাম্মদ বিন সালমান (৩২) সাম্প্রতিক সৌদি রাজনীতি ও অস্থিতিশীল মধ্যপ্রাচ্যের এক আলোচিত নাম। গত নভেম্বরের শুরুতে দূর্নীতি দমন অভিযানের নামে তিনি ৪০ জনেরও বেশি রাজপুত্র ও সরকারের মন্ত্রীকে গ্রেফতার করেন। সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ আল সৌদের বয়স এখন ৮১ বছর।

২০১৫ সালের জানুয়ারিতে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পান মোহাম্মদ বিন সালমান। গত জুনে যুবরাজ নির্বাচিত হন তিনি। এরপর থেকেই ক্ষমতা পাকাপোক্ত করতে অনেকটাই ‘বেপরোয়া’ হয়ে ওঠেন নতুন যুবরাজ। এর আগে, সৌদি আরবের সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তনের জন্য ব্যাপক পদক্ষেপ ঘোষণা করেন যুবরাজ সালমান। ২০৩০ সালের মধ্যে দেশটির তেল-নির্ভরতা কাটিয়ে, পদ্ধতি দুর্নীতি থেকে মুক্তি এবং ধর্মীয় কট্টরপন্থা থেকে একটি ‘মডারেট’ সমাজে দেশকে উত্তরণের প্রতিজ্ঞা করেন তিনি।