Search
Close this search box.
Search
Close this search box.

সিরিয়ার পূর্বাঞ্চলে রাশিয়ান বিমান হামলা শিশুসহ নিহত ৫৩

সিরিয়ার পূর্বাঞ্চলের আল-সাফাহর একটি গ্রামে রাশিয়ান বিমান হামলায় অন্তত ৫৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২১ শিশু রয়েছে।

গতকাল রোববার সকালে সংঘটিত এ হামলার ঘটনা ঘটেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

chardike-ad

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান মানবাধিকার পর্যবেক্ষক গ্রুপ এসওএইচআর জানায়, আবাসিক ভবনে বিমান হামলার ঘটনায় ৩৪ জন নিহত হয়েছেন। কিন্তু পর্যবেক্ষক গ্রুপের প্রধান রামি আবদেল রহমান সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, ধারণা করা হচ্ছে, বিমান হামলায় হতাহতের সংখ্যা আরো বাড়বে। তিনি জানান, দিনভর উদ্ধার তৎপরতা চালিয়ে হামলার ধ্বংসস্তূপ সরিয়ে ফেলা হয়েছে।

রাশিয়া এই বিমান হামলার কথা স্বীকার করে জানিয়েছে, এ হামলা মূলত জঙ্গিগোষ্ঠী ও তাদের দুর্গে আঘাত হানার জন্যই চালানো হয়েছে। সিরিয়ায় দীর্ঘদিন ধরে চলমান গৃহযুদ্ধে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের এক গুরুত্বপূর্ণ মিত্র রাশিয়া।

যদিও জাতিসংঘের সমর্থনে আগামী সপ্তাহে জেনেভা সম্মেলনে সিরিয়ার সংকট নিয়ে শান্তি আলোচনা হতে পারে বলে আশা করা হচ্ছে। কিন্তু সিরিয়া সংকট নিয়ে এর আগের সব আলোচনাই ব্যর্থ হয়েছে। সে ক্ষেত্রে এ আলোচনা কতটা কার্যকর হবে, তা দেখার বিষয়।

দীর্ঘ সাত বছর ধরে সিরিয়ায় চলমান সংকটে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। এ ছাড়া এক কোটি ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।